kalerkantho


মিয়ানমারবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত আসছেন কাল

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতিবিষয়ক জাতিসংঘের স্পেশাল র‍্যাপোর্টিয়ার (বিশেষ দূত) ইয়াংহি লি আগামীকাল সোমবার থেকে চার দিনের বাংলাদেশ সফর শুরু করবেন। জেনেভায় জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দপ্তর (ওএইচসিএইচআর) গত শুক্রবার রাতে জানায়, গত ৯ অক্টোবর থেকে মিয়ানমার ছেড়ে পালিয়ে আসা ব্যক্তিরা কক্সবাজারের যেসব এলাকায় অস্থায়ীভাবে আশ্রয় নিয়েছে সেসব এলাকায় যাবেন ইয়াংহি লি। ঢাকার কূটনৈতিক সূত্রগুলো জানায়, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে ইয়াংহি লি বৈঠক করতে পারেন।

বিশেষ দূত ইয়াংহি লি বাংলাদেশ সফর শুরুর আগে ওএইচসিএইচআরের গত ৩ ফেব্রুয়ারি ২০০ ব্যক্তির সাক্ষ্য সংবলিত প্রতিবেদনের কথা স্মরণ করে বলেন, ‘রাখাইনের উত্তরাঞ্চলে সামরিক বাহিনীর নিরাপত্তা অভিযান সমাপ্তির ঘোষণাকে স্বাগত জানাই। তবে গত মাসে কক্সবাজারে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের মোতায়েন করা দল যে ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের ঘটনা লিপিবদ্ধ করেছে তা আমরা ভুলতে পারি না। ’

ওএইচসিএইচআর জানায়, মানবাধিকার বিশেষজ্ঞ ইয়াংহি লি কক্সবাজার ও এ সম্পর্কিত এলাকায় যাওয়ার পরিকল্পনা করছেন। তিনি গত চার-পাঁচ মাসে মিয়ানমার থেকে আসা জনগোষ্ঠীর পরিস্থিতি এবং কী প্রেক্ষাপটে তারা দেশ ছেড়েছে তার ওপর গুরুত্ব দেবেন।

ওএইচসিএইচআর জানায়, ইয়াংহি লি সফর শেষে বিবৃতি দেবেন। পরে ১৩ মার্চ জাতিসংঘ মানবাধিকার পরিষদে তা তুলে ধরবেন।


মন্তব্য