kalerkantho


সেনা মালঞ্চে ভারতীয় ভিসা ক্যাম্প

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভারতীয় হাইকমিশন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সশস্ত্র বাহিনী বিভাগের সহযোগিতায় গতকাল শনিবার ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে ভিসা ক্যাম্পের আয়োজন করে। সশস্ত্র বাহিনীতে কর্মরত ও অবসরপ্রাপ্ত সদস্যদের পরিবারের লোকদের জন্য ওই ক্যাম্প আয়োজন করা হয়। ক্যাম্পটি যৌথভাবে উদ্বোধন করেন বাংলাদেশে ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মাহফুজুর রহমান।

ঢাকায় ভারতীয় হাইকমিশন গতকাল দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ভারতীয় হাইকমিশন সাম্প্রতিক সময়ে ভারতীয় ভিসা পাওয়ার প্রক্রিয়াকে গতিশীল ও সহজ করতে অনেক পদক্ষেপ হাতে নিয়েছে। ঈদের ছুটির আগে গত জুন মাসে একটি ভিসা ক্যাম্পের আয়োজন করা হয়। সেখানে ৫৫ হাজারেরও বেশি  বাংলাদেশিকে পর্যটক ভিসা দেওয়া হয়। ছাত্রছাত্রীদের জন্য আয়োজিত এ ধরনের আরেকটি ভিসা ক্যাম্পে দুই হাজার শিক্ষার্থী অংশ নেয়।

ভারতীয় হাইকশিমন আরো জানায়, ভিসা পাওয়ার প্রক্রিয়াকে আরো সহজ করতে ‘সরাসরি পর্যটক ভিসা স্কিম’ এর আওতায় যে কেউ তাদের নিশ্চিত বিমান/সড়ক/রেল টিকিট নিয়ে কোনো অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারের (আইভিএসি) ৯টি শাখাতেই তাদের ভিসার আবেদনপত্র জমা দিতে পারেন। বয়স্ক নাগরিক ও অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে অ্যাপয়েন্টমেন্ট ব্যবস্থা বাতিল ও ৬৫ বছরের বেশি বয়স্কদের জন্য পাঁচ বছর মেয়াদি ভিসা প্রাপ্তির ব্যবস্থা করা হয়েছে। নারীদের জন্য ভিসা আবেদন কেন্দ্রগুলোয় অগ্রাধিকারমূলক প্রবেশাধিকার সুবিধা দেওয়া হচ্ছে।

ভারতীয় হাইকমিশন জানায়, নারী আবেদনকারী ও তাদের কাছে আত্মীয়দের জন্য আইভিএসির মিরপুর শাখা শনিবার বিশেষভাবে খোলা রাখা হয়।

এ ছাড়া কূটনীতিক ও অফিসিয়াল পাসপোর্টধারী কর্মকর্তাদের পরিবারের নির্ভরশীল সদস্যরা তাদের পর্যটক ভিসার আবেদনপত্র সরাসরি আইভিএসির উত্তরা শাখায় জমা দিতে পারে। ভারত ও বাংলাদেশের মধ্যে মানুষে-মানুষে মৈত্রীর বন্ধন দৃঢ় করাই এসব উদ্যোগের লক্ষ্য।


মন্তব্য