kalerkantho


শামসুজ্জোহার ৩০তম মৃত্যুবার্ষিকী আগামীকাল

নারায়ণগঞ্জ প্রতিনিধি   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০




শামসুজ্জোহার

৩০তম মৃত্যুবার্ষিকী

আগামীকাল

বিশিষ্ট ভাষাসৈনিক, স্বাধীনতা পদকে ভূষিত জননেতা এ কে এম শামসুজ্জোহার ৩০তম মৃত্যুবার্ষিকী আগামীকাল সোমবার। এ উপলক্ষে প্রতিবছরের মতো মরহুমের পরিবার ও দলের পক্ষ থেকে দিনব্যাপী কর্মসূচি পালন করা হবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোগী এ কে এম শামসুজ্জোহা ছিলেন নারায়ণগঞ্জের কৃতি সন্তান। বায়ান্নর ভাষা আন্দোলন এবং একাত্তরের মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদান ছিল অনন্য। ১৯৭১ সালের মহান স্বাধীনতাযুদ্ধের শেষলগ্নে ধানমণ্ডির ৩২ নম্বরের বাড়িতে আটকে থাকা বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনাসহ বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের মুক্ত করতে গিয়ে গুলিবিদ্ধ হয়েছিলেন এ কে এম শামসুজ্জোহা। শুধু তাই নয়, ১৯৭৫ সালের ৩ নভেম্বর জাতীয় চার নেতাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যার সময় তিনি প্রয়াত জাতীয় নেতা ক্যাপ্টেন মনসুর আলীর সঙ্গে একই সেলে বন্দি ছিলেন। তিনি সৌভাগ্যক্রমে বেঁচে যান।

উল্লেখ্য, মরহুমের বড় ছেলে জাতীয় পার্টির সাবেক প্রেসিডিয়াম সদস্য ও সাবেক এমপি নাসিম ওসমান ২০১৪ সালে ভারতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তাঁর মেজ ছেলে গার্মেন্ট মালিকদের বৃহৎ সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টাস অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি এ কে এম সেলিম ওসমান এবং মরহুমের ছোট ছেলে নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি এ কে এম শামীম ওসমান।

 


মন্তব্য