kalerkantho


ভারতের সঙ্গে নৌ বাণিজ্য আরো বাড়বে : বাণিজ্যমন্ত্রী

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি   

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বাণিজ্যমন্ত্রী বলেছেন, পানগাঁও বন্দরে দুই দেশের মধ্যে কনটেইনার সার্ভিস চালুর মধ্য দিয়ে ভারতের সঙ্গে নৌপথে ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক আরো দীর্ঘ হলো। এর ফলে দুই দেশের নৌ বাণিজ্য আরো বাড়বে।

গতকাল দুপুরে দক্ষিণ কেরানীগঞ্জের কোণ্ডা ইউনিয়নের পানগাঁও এলাকায় পানগাঁও নদীবন্দরে আন্তর্জাতিক পোস্টাল শিপিং সোনার তরী সার্ভিসের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা, এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ, সংসদ সদস্য সেলিম ওসমান ও লিটন চৌধুরী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, নৌ মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, বিআইডাব্লিউটিএ চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক, বাংলাদেশ টেক্সটাইলের সভাপতি তপন চৌধুরী, ভারতের রিভার লাইন কম্পানির ডিরেক্টর অম্লান বসুসহ আরো অনেকে বক্তব্য দেন।

হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, বাংলাদেশের সহযোগী রাষ্ট্র হিসেবে ভারত সব সময় পাশে ছিল। স্বাধীনতাযুদ্ধ থেকে শুরু করে এ পর্যন্ত বাংলাদেশের যেকোনো সহযোগিতায় ভারত সব সময় পাশে ছিল এবং ভবিষ্যতেও থাকবে। ’

অনুষ্ঠানের মতবিনিময় পর্বে শাজাহান খান বলেন, ভারতের কলকাতা বন্দর থেকে এই প্রথম পানগাঁও বন্দরে কনটেইনার সার্ভিস চালু হলো। দীর্ঘ ১৫ বছর ধরে এ বন্দর পড়ে থাকলেও কোনো সরকার পানগাঁও পোর্টটি চালু করেনি। এখন পর্যন্ত এ পোর্টটি কম ব্যবহার হয়েছে। এর ব্যবহার বাড়ানো উচিত।


মন্তব্য