kalerkantho


আট মঞ্চে পারফরম্যান্স আর্ট ফেস্টিভাল আজ

নিজস্ব প্রতিবেদক   

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আট মঞ্চে পারফরম্যান্স

আর্ট ফেস্টিভাল আজ

পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের (পিটিএ) উদ্যোগে ও শিল্পকলা একাডেমির সহায়তায় আয়োজন করা হচ্ছে ‘ন্যাশনাল পারফরম্যান্স আর্ট ফেস্টিভাল’। দুই দিনের এ উৎসব হবে শিল্পকলা একাডেমির আটটি স্থানে। জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র চত্বরে আজ শুক্রবার বিকেল ৩টায় উৎসব উদ্বোধন করবেন শিল্পী মুস্তাফা মনোয়ার। প্রধান অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন মঞ্চসারথি আতাউর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পী কালিদাস কর্মকারকে আজীবন সম্মাননা এবং শিল্পী মাহবুবুর রহমানকে ‘পারফরম্যান্স আর্ট সম্মাননা ২০১৭’ প্রদান করা হবে। গতকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন পিটিএর প্রতিষ্ঠাতা ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক জানান, পারফরম্যান্স আর্ট ফেস্টিভালে থাকছে ১৪টি পরিবেশনা। উৎসবে অংশ নেবেন শিল্পী কামরুজ্জামান স্বাধীন, ফারাহ্ নাজ মুন, আবু নাসের রবি, অর্পিতা সিংহ লোপা, সালেহ মাহমুদ, সুজন মাহাবুব, অসিম হালদার সাগর, ইয়াসমীন জাহান নূপুর, জুয়েল এ রব, নাজিয়া আন্দালিব প্রিমা, সুমনা আক্তার, রিতু সাত্তার, অমল আকাশ এবং লোক নাট্যদল।

শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যশালা চত্বর এবং লবি, নন্দনমঞ্চ, উন্মুক্ত প্রাঙ্গণ, জাতীয় নাট্যশালার লবি, জাতীয় চিত্রশালার লবি, দোতলা ও চারু প্রাঙ্গণে বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত ক্রমান্বয়ে এসব পরিবেশনা প্রদর্শিত হবে।

পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন ২৭ বছর যাবৎ শিশু-কিশোর ও যুবনাট্য আন্দোলন পরিচালনা করে আসছে।

বর্তমানে দেশের ২৬২টি শিশু-কিশোর ও যুবনাট্য সংগঠন এই অ্যাসোসিয়েশনের অন্তর্ভুক্ত।

রাজধানীর তিন স্থানে উদীচীর অমর একুশের কর্মসূচি : অমর একুশের শহীদদের স্মরণে রাজধানীতে তিন দিনের কর্মসূচি গ্রহণ করেছে উদীচী শিল্পীগোষ্ঠী। তিনটি স্থানে এসব কর্মসূচি অনুষ্ঠিত হবে। আজ বিকেল সাড়ে ৪টায় রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধে, আগামীকাল পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে এবং ২১ ফেব্রুয়ারি শহীদ দিবসে হাতিরঝিল মুক্তমঞ্চে অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে থাকবে আলোচনা সভা, সাংস্কৃতিক পরিবেশনা।

চলছে সাংস্কৃতিক জোটের একুশের অনুষ্ঠানমালা : ‘সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই’ স্লোগান নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত একুশের অনুষ্ঠানমালা। শহীদ মিনারে এ অনুষ্ঠান শেষ হবে আজ।


মন্তব্য