kalerkantho


সংবাদ সম্মেলনে রিজভী

ই-ভোটিং চালুর ঘোষণা তামাশার বায়োস্কোপ

নিজস্ব প্রতিবেদক   

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ই-ভোটিং চালুর ঘোষণা জনগণকে আরেকটি তামাশার বায়োস্কোপ দেখানো ছাড়া অন্য কিছু নয় বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী এখন জনগণের দৃষ্টিকে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) দিক থেকে অন্যত্র সরাতে ই-ভোটিং ব্যবস্থার আরেকটি ম্যাজিক প্রদর্শন করছেন। এটি প্রধানমন্ত্রীর আরেকটি ডিজিটাল প্রতারণা কি না তা নিয়ে জনমনে ব্যাপক সংশয় দেখা দিয়েছে।

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে রিজভী এসব কথা বলেন। বিএনপির এই মুখপাত্র বলেন, ‘জনগণকে ধোঁকা দেওয়ার বিদ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভালোভাবেই জানেন। আমরা মনে করি, নিরপেক্ষ নির্বাচনের জন্য ই-ভোটিং চালুর ঘোষণা জনগণকে আরেকটি তামাশার বায়োস্কোপ দেখানো ছাড়া অন্য কিছু নয়। ’

রিজভী বলেন, বাংলাদেশে এখনো অনেক মানুষ নিরক্ষর। এত টেকনিক্যাল বিষয় উপলব্ধি করা বা বোঝা তাদের জন্য কষ্টসাধ্য। এ পদ্ধতিতে ই-ভোটিংয়ের সার্ভার সরকার নিয়ন্ত্রণ করতে পারবে। সুতরাং তাদের জন্য ভোট কারচুপি করা খুবই সহজ হবে। ভারত, জার্মানি, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ ই-ভোটিং পদ্ধতি চালু করলেও এটির বিরুদ্ধে মামলা করা হয় এবং পরবর্তী সময়ে তা বন্ধ করে দেওয়া হয়।

ইভিএম চালুর বিষয়ে সরকারের আগ্রহকে গোটা নির্বাচনব্যবস্থাকে আওয়ামীকরণের মাধ্যমে ক্ষমতা চিরস্থায়ী করার চেষ্টা বলে অভিযোগ করেন বিএনপির এ নেতা।

সিইসি নূরুল হুদা সম্পর্কে সাবেক এই ছাত্রনেতা বলেন, ‘উনি কে? বিসিএস ৭৩ ব্যাচের অফিসার। সাধারণত একজন মানুষের আসল নাম আর ডাকনাম থাকে। তেমনই এটির আসল নাম হচ্ছে ৭৩ ব্যাচ, আর ডাকনাম তোফায়েল সার্ভিস। অর্থাৎ কোনো পরীক্ষা নেই, জাস্ট সুপারিশ দিয়ে এটা করা হয়েছে। এরা চাকরি জীবনে কোনো যোগ্যতাই দেখাতে পারেননি। সেই ব্যক্তিকে করা হয়েছে সিইসি, যিনি আওয়ামী লীগের ঘরের ছেলে। তাদের (আওয়ামী লীগ) কথা অনুযায়ী চলবেন বলে তাঁকে সিইসি করা হয়েছে। ’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিব, অধ্যক্ষ সেলিম ভুঁইয়া, আসাদুল করীম শাহিন, আবদুল আউয়াল খান, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।


মন্তব্য