kalerkantho


ভাষার মাসে সুবিধাবঞ্চিত শিশুদের তুলিতে রঙিন সড়ক

সিলেট অফিস   

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভাষার মাসে

সুবিধাবঞ্চিত

শিশুদের তুলিতে

রঙিন সড়ক

সিলেট ইনক্লুসিভ স্কুল অ্যান্ড কলেজের সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের আঁকা সড়ক আল্পনা। জেলা সমাজসেবা অধিদপ্তরের ভেতরে ১ দশমিক ৩ কিলোমিটার রাস্তায় এ আল্পনা আঁকা শেষে গতকাল উদ্বোধন করা হয়। ছবি : কালের কণ্ঠ

সিলেট জেলা সমাজসেবা অধিদপ্তরের অভ্যন্তরের প্রায় ১ দশমিক ৩ কিলোমিটার সড়কজুড়ে আলপনা আঁকার মাধ্যমে ব্যতিক্রমীভাবে ভাষার মাসকে বরণ করল সিলেট ইনক্লুসিভ স্কুল অ্যান্ড কলেজের অনাথ শিক্ষার্থীরা। স্কুলটির সপ্তম থেকে নবম শ্রেণির ৪০ জন শিক্ষার্থী এতে অংশ নেয়।

অনাথ শিশু-কিশোরদের শিক্ষার আলোয় আলোকিত করতে জেলা সমাজসেবা অধিদপ্তর সিলেট নগরের বাঘবাড়ী এলাকায় সিলেট ইনক্লুসিভ স্কুল অ্যান্ড কলেজ নামে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা করে। তাদের কার্যালয়ের অভ্যন্তরে স্কুল ভবন এবং শিক্ষার্থীদের আবাসিক ব্যবস্থা রয়েছে। ভাষা আন্দোলন ও মহান একুশের পটভূমির সঙ্গে এখানকার শিক্ষার্থীদের যোগসূত্র গভীর করতে এই সড়ক আলপনা আঁকার উদ্যোগ নেওয়া হয় বলে জানানো হয়েছে।

তিন দিনব্যাপী আলপনা আঁকা শেষে গতকাল বৃহস্পতিবার বিকেলে ফিতা কেটে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সৈয়দ মোহাম্মদ আমিনুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক নিবাস রঞ্জন দাস, সমাজসেবা অধিদপ্তরের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ সুচিত্রা রায় প্রমুখ।

জেলা সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় ব্যতিক্রমী এ কাজের উদ্যোগ নেয় সিলেট আর্ট অ্যান্ড অটিস্টিক স্কুল। তাদের তত্ত্বাবধানে সিলেট ইনক্লুসিভ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা ১ দশমিক ৩ কিলোমিটার দীর্ঘ সড়ক আলপনা আঁকার কাজটি করে।

স্কুলের প্রধান শিক্ষক চিত্রশিল্পী ইসমাইল গণি হিমন কালের কণ্ঠকে বলেন, ‘এখানকার শিক্ষার্থীরা একেবারেই সাদামাটা জীবন যাপন করে। তাদের একটু আনন্দ দেওয়া, মননশীল কাজের দিকে ঝোঁকটা বাড়ানো এবং মহান ভাষা দিবস সম্পর্কে জানার আগ্রহ তৈরি করতেই আমরা এই উদ্যোগ নিই।


মন্তব্য