kalerkantho


ডিএসসিসি মেয়র সাঈদ খোকন বললেন

২০ বছরের পুরনো বাস মার্চ থেকে আর রাস্তায় নয়

নিজস্ব প্রতিবেদক   

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় আগামী মার্চ থেকে ২০ বছরের পুরনো কোনো বাস চলতে দেওয়া হবে না। সেই সঙ্গে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) আইন অনুযায়ী, চালকের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা না থাকলে যানবাহন চলাচলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। সেই সঙ্গে মতিঝিল, পল্টন, নীলক্ষেত ও ভিক্টোরিয়া পার্ক এলাকায় রাস্তায় কোনো যানবাহন পার্ক করতে দেওয়া হবে না। এসব সিদ্ধান্ত বাস্তবায়নে একযোগে বিআরটিএ, ডিএসসিসি, ডিএমপি ও ঢাকা জেলা প্রশাসন কাজ করবে।

গতকাল বুধবার দুপুর ১২টায় ডিএসসিসির নগর ভবনে রাজধানীর যানজট নিরসনে বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক শেষে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এসব তথ্য গণমাধ্যমের সামনে তুলে ধরেন।

সাঈদ খোকন বলেন, ‘২০১৭ সালে ডিএসসিসি কিছু মৌলিক সমস্যা সমাধানের চেষ্টা করছে। ইতিমধ্যে কিছু এলাকায় ফুটপাত হকারমুক্ত করা হয়েছে। কিন্তু এর বিরুদ্ধে একটি চক্র বিরোধিতা করে আসছে। রাজধানীর সড়কে যত্রতত্র পার্কিং করায় যানজটের বেড়ে চলছে। এ ছাড়া পরিবহনচালকদের কাণ্ডজ্ঞানহীন আচরণে এ যানজট আরো তীব্র হচ্ছে। তাই বিআরটিএ আইন অনুযায়ী অষ্টম শ্রেণি পাস না করা চালকদের বিরুদ্ধে আমরা মাঠে নামব।

মেয়র বলেন, ‘বিভিন্ন প্রতিষ্ঠানের স্টাফ বাস সড়কের পাশে পার্কিং করে রাখে। এই বাসগুলো যাত্রী নামিয়ে ডিএসসিসির নির্ধারিত স্থানে চলে যাবে। ’


মন্তব্য