kalerkantho


মোংলা বন্দও

ট্যাক্স ফাঁকি দিয়ে কাঁচামাল আমদানি

নিজস্ব প্রতিবেদক, খুলনা   

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



মোংলা বন্দরে ট্যাক্স ফাঁকি দিয়ে পোল্ট্রি ফিডের নামে শিল্প-কারখানার কাঁচামাল আমদানির ঘটনা ঘটেছে। পোল্ট্রি ফিডে কোনো ট্যাক্স না থাকলেও শিল্পের এই কাঁচামালে ৫৪ শতাংশ ট্যাক্স ধার্য করা হয়।

কিন্তু এভাবেই প্রায় দুই কোটি টাকার শুল্ক ফাঁকি দেওয়ার চেষ্টা করেছে মুন্সীগঞ্জের রূপালী করপোরেশন। গতকাল বুধবার প্রায় চার হাজার মেট্রিক টন ‘কথিত পোল্ট্রি ফিড’ আটক করেছে মোংলা কাস্টম হাউস কর্তৃপক্ষ।

মোংলা কাস্টম হাউসের মুখপাত্র ও ডেপুটি কমিশনার জাহাঙ্গীর আলম জানান, মুন্সীগঞ্জের গজারিয়ার মেসার্স রূপালী করপোরেশন ছয়টি কনটেইনারে দুই হাজার মেট্রিক টন পোল্ট্রি ফিড আমদানি করে, যা ছাড় করার জন্য বিল অব অ্যান্ট্রি দাখিল করে খুলনার টুটপাড়া ট্রেড সাপোর্ট সার্ভিস নামের একটি সিঅ্যান্ডএফ এজেন্ট। আমদানি করা সব পণ্য পোল্ট্রি ফিড বলে দাবি করা হয়।

জাতীয় রাজস্ব বোর্ডের শুল্ক গোয়েন্দা বিভাগ পণ্যটি সরেজমিনে পরীক্ষা করে। তারা ঘোষণার চেয়ে ২৬ হাজার ৬০০ কেজি পণ্য বেশি দেখতে পায়। পরে ওই দলটি মুন্সীগঞ্জে আমদানিকারক প্রতিষ্ঠানটি পরিদর্শন করে দেখতে পায়—তারা প্রকৃতপক্ষে পোল্ট্রি ফিড উৎপাদন করে না। আমদানিকৃত পণ্য পরীক্ষা করেও দেখা যায়, সেটি পোল্ট্রি ফিডের কাঁচামাল নয়।

আদমানিকৃত পণ্যের মিথ্যা ঘোষণা এবং অসত্য তথ্য-উপাত্ত দেওয়ায় শুল্ক বিধিমতে রাষ্ট্রের অনুকূলে এই পণ্য বাজেয়াপ্ত হবে।

গতকাল আমদানিকারক প্রতিষ্ঠানকে এ-সংক্রান্ত একটি কারণ দর্শাও নোটিশ দেওয়া হয়েছে।


মন্তব্য