kalerkantho


রাবিতে বিশেষ বক্তৃতা

ভারত ভাগের পর পরিচয় সংকটে পড়ে বাঙালি মুসলমান

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



দেশ ভাগের পর বাঙালি মুসলমান পরিচয় সংকটে পড়ে বলে মন্তব্য করেছেন বেলজিয়ামের ডেভেলপমেন্ট রিসার্চ কো-অপারেশনের অন্যতম পরিচালক ড. তাজিন ম্যাহনাজ মুরশিদ। তিনি বলেন, ‘১৯৪৭ সালে ভারত বিভাগের পর বাঙালি মুসলমান ধর্মীয় ও ধর্মনিরপেক্ষ পরিচয় নিয়ে উভয় সংকটে পড়ে।

যদি সে ধর্মকে গ্রহণ করে তবে সে ইসলাম কীরূপ সেটি নির্ধারণে মুসলিম লীগের অধিকার মেনে নিল; কিন্তু যদি সে ধর্মনিরপেক্ষতাকে বেছে নেয় তবে সে বিদ্রোহী হিসেবে চিহ্নিত হয়। ’

গতকাল বুধবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) আয়োজিত এক বিশেষ বক্তৃতায় ড. তাজিন এসব কথা বলেন।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘বাঙালির আত্মপরিচয়ে ধর্মনিরপেক্ষতার অন্তর্ভুক্তি : ভাষা আন্দোলন প্রসঙ্গ’ শীর্ষক এ বিশেষ বক্তৃতা আয়োজন করা হয় সিনেট ভবনে।

বিশিষ্ট শিক্ষাবিদ খান সারওয়ার মুরশিদের মেয়ে তাজিন মুরশিদ তাঁর বক্তৃতায় আরো বলেন, বাঙালি পরিচয় একই সঙ্গে ধর্মনিরপেক্ষ এবং ধর্ম দ্বারা গভীরভাবে প্রভাবিত। তাঁদের পরিচয়ের বিভিন্ন অনুষঙ্গ যেমন ভাষা, সংস্কৃতি, জাতিগত বৈশিষ্ট্য, ধর্ম ইত্যাদি সহজেই সহাবস্থান করে যতক্ষণ না রাজনৈতিক অভিজাতেরা নিজেদের দৃষ্টিভঙ্গিকে সংখ্যাগরিষ্ঠের সমর্থনের আশায় সুকৌশলে পরিবর্তন ঘটায়।

বক্তৃতা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। এতে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক ও গবেষক-লেখক অধ্যাপক সনত্কুমার সাহা। আইবিএস পরিচালক অধ্যাপক স্বরোচিষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন আইবিএসের পিএইচডি ফেলো মো. জাহিদুল ইসলাম ও এমফিল ফেলো নিবেদিতা রায়।


মন্তব্য