kalerkantho


ব্রাসেলসে ইইউয়ের সঙ্গে বৈঠক আজ

নিরাপত্তা গণতন্ত্র সুশাসন ও মানবাধিকারই মূল ইস্যু

কূটনৈতিক প্রতিবেদক   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বেলজিয়ামের ব্রাসেলসে আজ বুধবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বৈঠকে বসবে বাংলাদেশ। ওই বৈঠকে বড় পরিসরে নিরাপত্তা, গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার ইস্যুতে আলোচনা হবে।

বৈশ্বিক নিরাপত্তা, সহিংস উগ্রবাদ ও সন্ত্রাসবাদ, বাণিজ্য, শ্রম অধিকার, নাগরিক সমাজ, শরণার্থী ও অভিবাসনের মতো গুরুত্বপূর্ণ বিষয় বৈঠকে উঠবে বলে ধারণা করা হচ্ছে। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেছেন, সম্প্রতি বাংলাদেশে নির্বাচন কমিশন গঠনের প্রেক্ষাপটে আগামী দিনে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন বিষয়েও বৈঠকে আলোচনা হতে পারে। গত ডিসেম্বরে ব্রাসেলসে ইইউয়ের এক বৈঠক থেকে শক্তিশালী নির্বাচন কমিশন গঠনের প্রত্যাশার বিষয়টি বাংলাদেশকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছিল। গত সপ্তাহে নতুন প্রধান নির্বাচন কমিশনারসহ নির্বাচন কমিশনার নিয়োগ হওয়ার পর বাংলাদেশ এ বিষয়টি ইইউয়ের কাছে তুলে ধরতে পারে।

জানা গেছে, বৈঠকে যোগ দিতে বাংলাদেশে ইইউয়ের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদোন ব্রাসেলসে গেছেন। এর আগে গত সপ্তাহে তিনি ঢাকায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেছেন, নতুন নির্বাচন কমিশন গঠিত হওয়ার পর একে শক্তিশালীকরণে সহযোগিতার সুনির্দিষ্ট প্রস্তাব পেলে ইইউ তা বিবেচনা করবে।


মন্তব্য