kalerkantho


ঢাবিতে শেষ হলো চলচ্চিত্র উৎসব

মুহম্মদ খসরুকে আজীবন সম্মাননা

নিজস্ব প্রতিবেদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



মুহম্মদ খসরুকে আজীবন সম্মাননা

বাংলা চলচ্চিত্র সংসদ আন্দোলনের অন্যতম পথিকৃৎ মুহম্মদ খসরুকে আজীবন সম্মাননা প্রদান করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। অন্যদিকে ২০১৬ সালে নির্মিত শ্রেষ্ঠ বাংলা চলচ্চিত্র হিসেবে ‘শঙ্খচিল’কে প্রদান করা হয়েছে ‘হীরালাল সেন পদক’। গতকাল মঙ্গলবার টিএসসি মিলনায়তনে ষোড়শ ‘আমার ভাষার চলচ্চিত্র উৎসব’-এর সমাপনী অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হয়। প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক এ পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে ‘শঙ্খচিল’ চলচ্চিত্রের পক্ষ থেকে পদক গ্রহণ করেন অভিনেত্রী কুসুম শিকদার। এ সময় আরো উপস্থিত ছিলেন খ্যাতিমান চলচ্চিত্রকার মসিউদ্দীন শাকের, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হক, চিত্র সমালোচক মঈনুদ্দিন খালেদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র ও টেলিভিশন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান জুনায়েদ হালিম প্রমুখ।

মুহম্মদ খসরু চলচ্চিত্র জগতের একজন পুরোধা ব্যক্তিত্ব উল্লেখ করে আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘আমাদের উচিত বর্তমান প্রজন্মের ছেলেমেয়েদের মুহম্মদ খসরুর মতো ব্যক্তিত্বকে পরিচয় করিয়ে দেওয়া, যাতে তারা অনুপ্রাণিত হতে পারে। ’ ১০ ফেব্রুয়ারি থেকে ১৪ তারিখ পর্যন্ত পাঁচ দিনব্যাপী এই উৎসবের আয়োজন করা হয়। এতে ২০টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। উৎসবের মিডিয়া পার্টনার ছিল কালের কণ্ঠ।

সংবাদপত্রে ভাষা আন্দোলন

গ্রন্থের মোড়ক উন্মোচন

গবেষক এম আর মাহবুব সম্পাদিত ‘সংবাদপত্রে ভাষা আন্দোলন : ১৯৪৭ থেকে ১৯৫৬’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

গতকাল জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি মিলনায়তনে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।   লেখক, গবেষক ও ভাষা সংগ্রামী আহমদ রফিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, ফরচুনা গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আবু তাহের, পপুলার লাইফ ইনস্যুরেন্স কম্পানি লিমিটেডের চেয়ারম্যান হাসান আহমেদ। বইটি প্রকাশ করেছে গৌরব প্রকাশন।


মন্তব্য