kalerkantho


উত্তর কোরীয় নেতা কিম জং-উনের ভাই মালয়েশিয়ায় খুন

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



উত্তর কোরীয় নেতা কিম জং-উনের ভাই মালয়েশিয়ায় খুন

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সত্ভাই কিম জং-নাম মালয়েশিয়ায় খুন হয়েছেন। দক্ষিণ কোরিয়া ও মালয়েশিয়ার নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা এ খবর জানিয়েছেন। কুয়ালালামপুর বিমানবন্দরে তাঁকে বিষ প্রয়োগে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার টিভি চোসুন। কিম জং-নাম উত্তর কোরিয়ার সাবেক নেতা কিম জং-ইলের বড় ছেলে।

বিবিসি জানায়, বিমানবন্দরেই হত্যার টার্গেট হন ৪৫ বছর বয়সী কিম জং-নাম। মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক কর্মকর্তা বিবিসিকে বলেন, কিম জং-নামকে কুয়ালালামপুরে হত্যা করা হয়েছে। ময়নাতদন্তের জন্য লাশ নিয়ে যাওয়া হয়েছে।

মালয়েশীয় পুলিশের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, সোমবার বিমানবন্দর থেকে হাসপাতালে নেওয়ার পথে উত্তর কোরিয়ার এক নাগরিকের মৃত্যু হয়েছে। তবে তাঁর পরিচয় সম্পর্কে কিছু জানাননি তিনি।

দক্ষিণ কোরিয়ার কেবল টেলিভিশন নেটওয়ার্ক টিভি চোসুনের খবরে বলা হয়, দুই নারী বিমানবন্দরে কিম জং-নামকে বিষ প্রয়োগ করেছে। ওই দুই নারী উত্তর কোরিয়ার চর বলে ধারণা করা হচ্ছে।

কিম জং-নামের পরিবারের ঘনিষ্ঠ এক ব্রিটিশ কর্মকর্তা বিবিসিকে জানান, বিষ প্রয়োগে তাঁর মৃত্যু হয়েছে।

এর আগেও কিম জং-নামকে হত্যার চেষ্টা করা হয়েছিল। ২০১২ সালে উত্তর কোরিয়ার একজন গুপ্তচরকে কারাদণ্ড দেয় দক্ষিণ কোরিয়া। ওই গুপ্তচরের বিরুদ্ধে অভিযোগ, তিনি কিম জং-নামকে গাড়িচাপা দিয়ে মারার চেষ্টা করেছিলেন।

২০১১ সালে জাপানের গণমাধ্যমে কিম জং-নামের বরাত দিয়ে খবর প্রকাশিত হয়। তাতে বলা হয়, কিম জং-নাম ‘পরিবারতন্ত্রের উত্তরাধিকার’বিরোধী। এ ছাড়া ২০১২ সালে একটি বইয়ে কিম জং-নামের বরাত দিয়ে বলা হয়, তিনি মনে করেন তাঁর ছোট ভাইয়ের নেতৃত্বগুণের অভাব রয়েছে।


মন্তব্য