kalerkantho


জঙ্গি নেতা সাইদুরের বিচার ফের শুরু

আদালত প্রতিবেদক   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



জঙ্গি নেতা সাইদুরের বিচার ফের শুরু

সন্ত্রাসবিরোধী আইনের মামলায় জেএমবির সাবেক আমির মাওলানা সাইদুর রহমানসহ তিনজনের বিরুদ্ধে ফের অভিযোগ গঠন করা হয়েছে। অন্য আসামিরা হলেন আবদুল্লা হেল কাফী ওরফে কাদরী ও তাঁর স্ত্রী আয়শা আক্তার। গতকাল মঙ্গলবার ঢাকা জ্যেষ্ঠ বিশেষ জজ মো. কামরুল হোসেন মোল্লা আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের পর ২৪ মার্চ সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন।

সূত্র জানায়, সন্ত্রাসবিরোধী আইনে দায়ের হওয়া মামলায় অভিযোগপত্র দাখিল করতে সরকারের পূর্ব অনুমতি নিতে হবে বলে ৪০(২) ধারার বিধানে বলা হয়েছে। আগে একবার অনুমতি ছাড়াই বিচারকাজ শুরু হয়েছিল। আদালতের নির্দেশে তা শুধরে গতকাল এ মামলায় বিচারকাজ ফের শুরু করা হলো। শুনানিতে গতকাল কারাগারে থাকা জেএমবি নেতা সাইদুরকে আদালতে হাজির করা হয়। অন্যরা জামিনে গিয়ে পলাতক।

রাষ্ট্রপক্ষের এপিপি তাপস কুমার পাল জানান, মামলাটি বিচারের জন্য দ্বিতীয় দফায় ৬ নম্বর বিশেষ জজ আদালতে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। আগেও ওই আদালতেই বিচার চলছিল।

নথি সূত্রে দেখা গেছে, দেশের সার্বভৌমত্ব বিনষ্ট করার ষড়যন্ত্র, দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টার অভিযোগ ২০১০ সালের ২৫ মে আসামিদের গ্রেপ্তার করা হয়।

রাজধানীর কদমতলী থানা এলাকার দনিয়া নূর মসজিদের কাছে একটি বাড়ি থেকে তাঁদের গ্রেপ্তারের সময় জিহাদি বইসহ সরকারবিরোধী প্রকাশনা জব্দ করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়াই ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতে ২০১১ সালের ১৬ জানুয়ারি প্রথমবার মামলাটির বিচার শুরু করেন। সেখানে রাষ্ট্রপক্ষে পাঁচজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ হয়। এ অবস্থায় ‘অনুমোদন ছাড়া বিচারকাজ চলছে’ শিরোনামে গণমাধ্যমে একটি প্রতিবেদন প্রকাশিত হলে মামলার বিচার স্থগিত করা হয়। ২০১৫ সালের ৮ সেপ্টেম্বর অনুমোদনের জন্য নথিপত্র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। গত বছরের ২৬ আগস্ট মামলার চার্জশিট দাখিলের অনুমোদন দেওয়া হয়। এরপর সরকারের অনুমোদন সাপেক্ষে গত ৪ জানুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেওয়া হয়।


মন্তব্য