kalerkantho


‘ছোটদের শেখ হাসিনা’

বই নকল করায় জনতা প্রকাশের মালিক গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



একুশে গ্রন্থমেলায় ‘ছোটদের শেখ হাসিনা’ বইয়ের নাম ও বিষয়বস্তু নকল করে প্রকাশ ও বিক্রির অভিযোগে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার হওয়া রফিকুজ্জামান হুমায়ন ‘জনতা প্রকাশ’-এর স্বত্বাধিকারী।

গত সোমবার সকালে রাজধানীর বাংলাবাজারে জনতা প্রকাশের দোকান থেকে হুমায়নকে গ্রেপ্তার করে শাহবাগ থানার পুলিশ। এরপর ঢাকা সিএমএম আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয় তাঁকে।

গত ১২ ফেব্রুয়ারি ‘ছোটদের শেখ হাসিনা’ বইয়ের প্রকাশক জিনিয়াস পাবলিকেশন্স’র স্বত্বাধিকারী হাবিবুর রহমান বাদী হয়ে জনতা প্রকাশ-এর স্বত্বাধিকারীর বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করেন। মামলায় বলা হয়, “নজরুল ইসলামের লেখা ‘ছোটদের শেখ হাসিনা’ বইটি গত বছর প্রকাশ করে জিনিয়াস পাবলিকেশন্স। বইটি নকল করে লেখক হিসেবে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ড. আব্দুস সোবহান গোলাপের নাম দেওয়া হয়েছে। সেটি জনতা প্রকাশ বইমেলায় বিক্রিও করছে। ” বাদী বলেন, ড. আব্দুস সোবহান জানিয়েছেন, তিনি এই বইয়ের বিষয়ে কিছু জানে না এবং জনতা প্রকাশ-এর স্বত্বাধিকারীকেও তিনি চেনেন না।

গত শনিবার ‘ছোটদের শেখ হাসিনা’ বইটি নকল করে বিক্রির বিষয়ে কালের কণ্ঠে একটি প্রতিবেদন ছাপা হয়। ওই দিনই বইটির লেখক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম শাহবাগ থানায় জিডি করেন।

পরবর্তী সময়ে বইটির প্রকাশক মামলা করেন।

উল্লেখ্য, ‘ছোটদের শেখ হাসিনা’ বইয়ে লেখক সহজভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনী ও কর্ম তুলে ধরেছেন, যাতে ছোটরা তাঁর সম্পর্কে জানতে পারে।


মন্তব্য