kalerkantho


নতুন ইসি নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করা রিট খারিজ

নিজস্ব প্রতিবেদক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং চার নির্বাচন কমিশনার নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে দাখিল করা রিট আবেদন সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এ রিট আবেদন করেছিলেন। গতকাল আদালতে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

গত ৬ ফেব্রুয়ারি কে এম নুরুল হুদাকে প্রধান নির্বাচন কমিশনার করে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। অন্য কমিশনাররা হলেন সাবেক সচিব রফিকুল ইসলাম, সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ কবিতা খানম এবং সাবেক সেনা কর্মকর্তা শাহাদৎ হোসেন চৌধুরী। আগামীকাল ১৫ ফেব্রুয়ারি তাঁদের শপথ গ্রহণের কথা রয়েছে।

এ অবস্থায় তাঁদের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। রিট আবেদনে বলা হয়, তাঁদের নিয়োগ বৈধ হয়নি। কারণ সংবিধানের ১১৮ অনুচ্ছেদে বলা আছে, প্রধান নির্বাচন কমিশনার ও অপরাপর নির্বাচন কমিশনার নিয়োগ করার জন্য আইন করতে হবে।

কিন্তু কোনো আইন না করেই ইসি নিয়োগ দেওয়া হয়েছে, যা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। এ ছাড়া অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তাকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেওয়া সংবিধানের ৭, ১৯, ২৬, ২৭, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৪, ১১৮ এবং ১৩৫ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক।


মন্তব্য