kalerkantho


সরকারকে আপিলের অনুমতি

ইংরেজি মাধ্যম স্কুলে অন্তর্বর্তী ভ্যাটে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের কাছ থেকে ভ্যাট না নিতে সরকারকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। এ বিষয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) করা আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত (অন্তর্বর্তীকালীন সময়ে) এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগ গতকাল সোমবার এই আদেশ দেন। আদালতে এনবিআরের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান। রিট আবেদনকারীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট এ এম আমীন উদ্দিন।

ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর ২০১২ সালে ৪.৫ শতাংশ ভ্যাট আরোপ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২০১৫ সালে পরিমাণ বাড়িয়ে ৭.৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়। এনবিআরের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ইংরেজি মাধ্যম স্কুলের দুই শিক্ষার্থীর অভিভাবক ফাইজুল ইসলাম ও সেলিম আজম রিট করেন। ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ কেন বেআইনি ঘোষণা করা হবে না—জানতে চেয়ে রুল জারি করা হয়। গত বছর ১২ ডিসেম্বর ভ্যাট আরোপের সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। পরে রাষ্ট্রপক্ষ এ রায় স্থগিত করার জন্য আপিল বিভাগে আবেদন করে।

এ আবেদনে আপিল বিভাগ গত ৩ জানুয়ারি এক আদেশে হাইকোর্টের রায় স্থগিত করেন। এরপর এনবিআর হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি চেয়ে আবেদন করে।

এই আবেদন গতকাল মঞ্জুর করেন আপিল বিভাগ। ফলে এনবিআর আপিল করার অনুমতি পেল। এ আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের রায় স্থগিত করেছেন দেশের সর্বোচ্চ আদালত। তবে এ অন্তর্বর্তীকালীন সময়ে শিক্ষার্থীদের ওপর থেকে কোনো ভ্যাট না নিতে সরকারকে নির্দেশ দেন আদালত।


মন্তব্য