kalerkantho


সংসদে আইনমন্ত্রী

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচার শেষ পর্যায়ে

নিজস্ব প্রতিবেদক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক জানিয়েছেন, ভয়াল ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলাটির কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। মামলাটির সাক্ষ্যগ্রহণও শেষ পর্যায়ে রয়েছে। এ মামলার সাক্ষ্য প্রদানকারী সর্বশেষ তদন্তকারী কর্মকর্তার প্রায় তিন মাস ধরে জেরা চলছে। আর মাত্র ৯ আসামির পক্ষে এ সাক্ষীকে জেরা সম্পন্ন হলেই মামলাটির সাক্ষ্য-জেরা গ্রহণ শেষ হবে।

গতকাল রবিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে এসংক্রান্ত লিখিত প্রশ্নটি উত্থাপন করেন ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহত সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম নাসিমা ফেরদৌসী।

সরকারি দলের সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, বর্তমান সরকার দেশের আদালতে মামলার জট কমিয়ে বিচারকাজ ত্বরান্বিত করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে এবং এ ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে। বর্তমান সরকার ২০১৪ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সারা দেশের আদালতে মামলা নিষ্পত্তি হয়েছে ৪০ লাখ ৬৪ হাজার ৫৩৭টি। তিনি জানান, বিচার প্রশাসনে দক্ষ জনবল সৃষ্টির জন্য গত অর্থবছরে সরকার ৫০ জন অতিরিক্ত জেলা জজকে জেলা ও দায়রা জজ পদে, ৮৫ যুগ্ম জেলা জজকে অতিরিক্ত জেলা জজ পদে এবং ২৩২ জ্যেষ্ঠ সহকারী জজকে যুগ্ম জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি দেওয়া হয়েছে।


মন্তব্য