kalerkantho


আট বিচারপতির শপথ

পুনর্বিবেচনার আবেদনের সুযোগ বাদ পড়া বিচারপতির

নিজস্ব প্রতিবেদক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পেতে রিট করা বিচারপতি ফরিদ আহমদ শিবলী চাইলে আপিল বিভাগে পুনর্বিবেচনার আবেদন করতে (রিভিউ) পারেন বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। ওই বিচারপতির করা রিট আবেদন নিষ্পত্তি করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ গতকাল রবিবার এ আদেশ দেন।

এদিকে বিচারপতি ফরিদ আহমদ শিবলীর সঙ্গে অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পাওয়া আট বিচারপতি হাইকোর্ট বিভাগে স্থায়ী বিচারপতি হিসেবে গতকাল শপথ নিয়েছেন।

ফরিদ আহমেদ শিবলীর রিট : হাইকোর্ট বিভাগে দুই বছর অতিরিক্ত বিচারক হিসেবে দায়িত্ব পালনের পরও স্থায়ী হিসেবে নিয়োগ না দেওয়ায় রাষ্ট্রপতির সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেছিলেন বিচারপতি ফরিদ আহমেদ শিবলী। তাঁকে স্থায়ী নিয়োগের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয় ওই রিট আবেদনে।

রাষ্ট্রপতি ২০১৫ সালের ৮ ফেব্রুয়ারি বিচারপতি ফরিদ আহমদ শিবলীসহ ১০ জনকে দুই বছরের জন্য হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেন। তাঁরা ওই বছরের ১২ ফেব্রুয়ারি শপথ নেন। তাঁদের মধ্যে বিচারপতি জে এন দেব চৌধুরী সম্প্রতি মারা যান। এ অবস্থায় অন্য ৯ জনকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগের জন্য রাষ্ট্রপতির কাছে সুপারিশ পাঠান প্রধান বিচারপতি। তাঁদের মধ্যে বিচারপতি ফরিদ আহমদ শিবলীকে বাদ দিয়ে বাকি আটজনকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। এ বিষয়ে গত ৭ ফেব্রুয়ারি আইন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

গতকাল ওই আটজন স্থায়ী বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন। এ অবস্থায় বাদ পড়া বিচারপতি ফরিদ আহমেদ শিবলী স্থায়ী নিয়োগ পেতে হাইকোর্টে রিট আবেদন করেন।  

আট বিচারপতির শপথ : হাইকোর্ট বিভাগে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়া আট বিচারপতিকে গতকাল সকাল ১০টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে শপথ পড়ান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিন্্হা। শপথ নেওয়া বিচারপতিরা হলেন বিচারপতি এস এম মজিবুর রহমান, বিচারপতি আমির হোসেন, বিচারপতি খিজির আহমেদ চৌধুরী, বিচারপতি রাজিক আল জলিল, বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী, বিচারপতি মো. ইকবাল কবির, বিচারপতি মো. সেলিম এবং বিচারপতি মো. সোহরাওয়ারদী।


মন্তব্য