kalerkantho


এনডাব্লিউপি সম্মেলন শেষ

সিদ্ধান্ত গ্রহণে নারীর অংশীদারির ওপর গুরুত্বারোপ

নিজস্ব প্রতিবেদক   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণের ওপর গুরুত্বারোপের মধ্য দিয়ে ভারতের অন্ধ্র প্রদেশের অমরাবতীতে তিন দিনব্যাপী ন্যাশনাল উইমেনস পার্লামেন্ট (এনডাব্লিউপি) সম্মেলন শেষ হয়েছে। গত বৃহস্পতিবার এই সম্মেলন শুরু হয়।

কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) ও ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সহযোগিতায় অন্ধ্র প্রদেশের লেজিসলেটিভ অ্যাসেম্বলি ও অন্ধ্র প্রদেশ সরকার এই সম্মেলনের আয়োজন করে। এতে অতিথি বক্তা হিসেবে অংশ নেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী। তাঁর সফরসঙ্গী হিসেবে ছিলেন জাতীয় সংসদ সদস্য বেগম সাগুফতা ইয়াসমিন।

সম্মেলনে নির্ধারিত আলোচকের বক্তব্যে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীর ক্ষমতায়ন ও সর্বস্তরে নারীদের সম-অধিকার অর্জন নিশ্চিত করতে প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা, যার মাধ্যমে কার্যকর ও যথাযথ পদক্ষেপ গ্রহণ করা যায়। বাংলাদেশ সরকার ইতিমধ্যে সেই পদক্ষেপ নিয়েছে। ফলে ইতিবাচক ফলও পাওয়া গেছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী, স্পিকার, সংসদের উপনেতা ও বিরোধীদলীয় নেতা সবাই এখন নারী। এতে নারীর অর্থনৈতিক স্বাধীনতা নিশ্চিত করা সম্ভব হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক : এদিকে সম্মেলন শুরুর পূর্বে অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী নারা চন্দ্রবাবু নাইডুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

এ সময় তাঁরা দুই দেশের মধ্যকার সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে আরো অধিক কার্যকর পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। স্পিকার সম্মেলন চলাকালে অন্ধ্র প্রদেশের স্পিকারসহ সংসদ সদস্যদের সঙ্গে পৃথক বৈঠকে দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করেন।

 


মন্তব্য