kalerkantho


লাইটার জাহাজ শ্রমিকদের হঠাৎ কর্মবিরতি

পণ্য পরিবহন বিঘ্নিত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সরকার ঘোষিত বেতন-ভাতার দাবিতে হঠাৎ করেই কর্মবিরতি পালন শুরু করেছে লাইটার জাহাজ শ্রমিকদের একাংশ। গতকাল শনিবার সকাল থেকে তাদের এই কর্মসূচি শুরু হয়েছে।

আজ রবিবার থেকে লাইটার জাহাজ শ্রমিকদের আরেকটি অংশের কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা রয়েছে।

সকাল থেকে কর্মবিরতি চললেও ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডাব্লিউটিসি) নির্বাহী পরিচালক মাহবুব রশিদ সাংবাদিকদের বলেন, গতকাল দুপুর থেকে হঠাৎ করেই কিছু শ্রমিক কর্মবিরতি পালন শুরু করে। এতে বিভিন্ন নৌপথে পণ্য পরিবহন বিঘ্নিত হচ্ছে।

জানা গেছে, লাইটার জাহাজ শ্রমিক ইউনিয়নের একটি অংশের সভাপতি আবু তাহেরের নেতৃত্বে সকাল থেকে কর্মবিরতি শুরু করে। একই সংগঠনের অন্য একটি অংশের সভাপতি শেখ ইসহাক মিয়ার নেতৃত্বে শ্রমিকরা আজ রবিবার থেকে কর্মবিরতিতে যাওয়ার কথা রয়েছে।

কোস্টাল ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান কাজী বেলায়েত হোসেন মিঠু ধর্মঘটকারীদের কর্মসূচি প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আগামী ১৭ ফেব্রুয়ারি জাহাজ মালিকদের নির্বাচন হবে। ১৮ ফেব্রুয়ারি নতুন কমিটি দায়িত্ব নেবে। ২০ তারিখের মধ্যে শ্রমিকদের সঙ্গে আলোচনা করে তাদের সমস্যা সমাধান করা হবে।

জাহাজ মালিকদের এই কয়েক দিন সময় দেওয়ার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ লাইটার জাহাজ ঠিকাদার সমিতির সভাপতি হাজি শফিক আহমদ কালের কণ্ঠকে বলেন, ধর্মঘটের কারণে সকাল থেকে বিভিন্ন পথে জাহাজ আটকা পড়েছে। তাঁরা এর দ্রুত সমাধান চান।  

নৌযান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম বলেন, ‘আমরা মালিকপক্ষকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলাম। তারা ২০ ফেব্রুয়ারি পর্যন্ত সময় চেয়েছে। ’


মন্তব্য