kalerkantho


তিস্তার বুকে বোমা মেশিন

বালু উত্তোলন বন্ধ করে দিল প্রশাসন

রংপুর অফিস ও লালমনিরহাট প্রতিনিধি   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



তিস্তা নদীর ওপর নির্মাণাধীন সেতু ঘেঁষে নিষিদ্ধ ‘বোমা মেশিন’ দিয়ে বালু উত্তোলন বন্ধ করে দিয়েছে রংপুরের গঙ্গাচড়া উপজেলা প্রশাসন। গত শুক্রবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম সেতু এলাকায় অভিযান পরিচালনা করেন।

অভিযানে ছয় সিলিন্ডারযুক্ত বোমা মেশিনটি জব্দ করার পাশাপাশি বালু বহনে ব্যবহৃত ট্রাক্টরের মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

শুক্রবার কালের কণ্ঠে ‘তিস্তার বুকে বোমা মেশিন, ঝুঁকিতে দ্বিতীয় সড়ক সেতু’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশের পর প্রশাসন এ উদ্যোগ নেয়।

গঙ্গাচড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, এর আগেও বালু তুলতে নিষেধ করা হয়েছে। কিন্তু নিষেধ অমান্য করে ঠিকাদার বালু তুলছিলেন। শুক্রবার রাতে সেখানে অভিযান চালিয়ে ‘বোমা’ মেশিন জব্দ করা হয়েছে। উত্তোলনকারীদের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কালীগঞ্জ উপজেলা প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্র জানায়, নির্মাণাধীন দ্বিতীয় তিস্তা সড়ক সেতুর দক্ষিণপ্রান্ত (মহিপুর অংশ) থেকে রংপুর সড়কের সংযোগ সড়ক নির্মাণের জন্য ঠিকাদার নদী থেকে বালু তুলছিলেন। সেতুর মাত্র দেড় শ গজ দূরে ছয় সিলিন্ডারযুক্ত নিষিদ্ধ বোমা মেশিন দিয়ে বালু তোলা হচ্ছিল।

ঠিকাদার আলমগীর হোসেন বলেন, ‘পানি উন্নয়ন বোর্ড থেকে একটি চিঠি দেওয়া হয়েছে।

তাতে বলা হয়েছে তিস্তার চর থেকে বালু উত্তোলনে কোনো বাধা নেই। ’ তবে ‘বোমা’ মেশিনে বালু উত্তোলন করা যাবে কি না কিংবা নির্মাণাধীন সেতুর কত দূরত্বে বালু উত্তোলন করতে হবে সে বিষয়ে কিছু বলতে পারেননি তিনি।

কালীগঞ্জ উপজেলা প্রকৌশলী পারভেজ নেওয়াজ খান বলেন, ‘সেতু এলাকায় অবশ্যই ড্রেজিং করতে হবে। বিষয়টি নিয়ে আমরা উচ্চ মহলে লিখেছি। তাই সেতুর কাজের জন্য নদী থেকে বালু তোলা দোষের কিছু নয়। ’

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘চলতি বছরেই তিস্তা নদী ড্রেজিং করার পরিকল্পনা আছে। সে ক্ষেত্রে নদী থেকে বালু তোলায় এক ধরনের ড্রেজিংয়ের কাজ হচ্ছে। ’

এ বিষয়ে গঙ্গাচড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, ‘নদী ড্রেজিং করা আর নদী থেকে মেশিন দিয়ে বালু উত্তোলন করা এক কথা নয়। বোমা মেশিন দিয়ে কিংবা সেতুর গা ঘেঁষে বালু তোলা মোটেও ঠিক নয়। ’


মন্তব্য