kalerkantho


শাহজালালে ৭৩ যাত্রীকে আটকে দিল পুলিশ

কেনিয়ায় পাচার করা হচ্ছিল বলে সন্দেহ

নিজস্ব প্রতিবেদক   

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গতকাল শুক্রবার দুবাইগামী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৭৩ জন যাত্রীকে আটকে দিয়েছে ইমিগ্রেশন পুলিশ ও এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এএপিবিএন)। ঢাকা থেকে বাংলাদেশ বিমানের দুবাইগামী একটি ফ্লাইটে ওঠার আগেই মানবপাচার সন্দেহে তাদের ফ্লাইটে উঠতে না দিয়ে আটকে দেওয়া হয়। সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা বলছেন, ৭৩ জন দুবাই থেকে আলাদা ফ্লাইটে কেনিয়ার রাজধানী নাইরোবিতে যাচ্ছিল। তাদের কাজের জন্য পাঠানোর কথা বলা হলেও ১০ দিনের মধ্যেই তাদের ফিরতি ফ্লাইটের তারিখ দেখা যায়। এর পেছনে প্রতারক বা মানবপাচারকারী চক্র রয়েছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

ইমিগ্রেশন পুলিশের সিনিয়র এএসপি আব্দুল্লাহ আল মামুন বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিজি ০৫১ নম্বর ফ্লাইটের ৭৩ জন যাত্রীকে গতকাল বিকেল সাড়ে ৪টার দিকে আটকে দেওয়া হয়। সন্দেহ হওয়ায় তাদের ফ্লাইটে যেতে দেওয়া হয়নি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, দুবাই গিয়ে সেখান থেকে অন্য ফ্লাইটে তারা কেনিয়া যাচ্ছিল। পাচারকারী সম্পর্কে তথ্য পাওয়ার জন্য তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বিমান জানিয়েছে, রিটার্ন টিকিট সঙ্গে থাকায় তাদের বোর্ডিং পাস দেওয়া হয়েছে।

এএপিবিএনের পরিদর্শক আতাউর রহমান জানান, ওই ৭৩ যাত্রী দুবাই হয়ে কেনিয়ার উদ্দেশে যাত্রা করেছিল।

দুবাই হয়ে অন্য এয়ারলাইনসের মাধ্যমে কেনিয়ার নাইরোবিতে পৌঁছতে দুই দিনের বেশি সময় লাগার কথা। কিন্তু তাদের রিটার্ন টিকিটে ফেরার তারিখ ১০ দিনের মধ্যে। এত অল্প দিনের জন্য সে দেশে যাওয়ার বিষয়েও সন্দেহ হলে তাদের ‘অফলোড’ করা হয়। তাদের জিজ্ঞাসাবাদ করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান পরিদর্শক আতাউর।

 


মন্তব্য