kalerkantho


‘ডেটল-চ্যানেল আই পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইন উদ্বোধন

শারীরিক সক্ষমতা কম ৯০ শতাংশ মানুষের

নিজস্ব প্রতিবেদক   

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বাংলাদেশের মানুষ অলস নয়। তারা শারীরিকভাবে কম সক্ষম।

প্রতি ১০০ জনের মধ্যে ৯০ জনই কম সক্ষমতা নিয়ে জীবন যাপন করে। এর অনেকগুলো কারণের মধ্যে প্রধান হলো পরিবেশগত কারণ। যেখান থেকে বেরিয়ে আসতে হলে পরিচ্ছন্ন একটি পরিবেশ প্রয়োজন বলে জানান বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

রাজধানীর র‍্যাডিসন হোটেলে গত বৃহস্পতিবার দেশব্যাপী ‘ডেটল-চ্যানেল আই পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন আবদুল্লাহ আবু সায়ীদ।

গত ৩০ বছরে সারা বিশ্বের মতো আমাদের দেশেও ব্যাপক শিল্পায়ন হয়েছে উল্লেখ করে আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, শিল্পায়ন হয়েছে, রাস্তাঘাট হয়েছে, প্রচুর বড় বাড়ি হয়েছে। কিন্তু এর সঙ্গে শুরু হয়েছে পরিবেশ দূষণ। এ থেকে বের হতে হলে পরিচ্ছন্নতা চেতনার দরকার হবে, যেটা আমাদের খুব একটা নেই। এ কাজ আজ ডেটল-চ্যানেল আই শুরু করল। এখানে সবার সম্পৃক্ততা প্রয়োজন।

ডেটল-চ্যানেল আই পরিচ্ছন্ন বাংলাদেশ ক্যাম্পেইনের মাধ্যমে ২০২০ সালের মধ্যে ৫০ লাখ মানুষকে স্বাস্থ্য সচেতনতার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। তবে সারা দেশের আট কোটি মানুষকে সচেতন করে তুলতে কাজ করবে প্রতিষ্ঠান দুটি। এ জন্য প্রতিষ্ঠান দুটির কর্মকর্তারা এক লাখ ঘণ্টা ব্যয় করবে বলে জানা গেছে।


মন্তব্য