kalerkantho


ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে বিজ্ঞান মেলা শুরু

উদ্ভাবনে উৎসাহ দিলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে বিজ্ঞান মেলা শুরু

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে স্যাভলন দশম জাতীয় বিজ্ঞান উৎসব ঘুরে দেখেন অতিথিরা। ছবি : কালের কণ্ঠ

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ আয়োজিত ‘ডিআরএমসি-স্যাভলন দশম জাতীয় বিজ্ঞান উৎসব-২০১৭-এর বর্ণিল উদ্বোধন হয়েছে গতকাল। তিন দিনব্যাপী এই আয়োজনে দেশের দুই শতাধিক স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নিচ্ছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গতকাল সকাল ৯টায় প্রধান অতিথি হিসেবে বিজ্ঞান উৎসবের উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, ‘১৯৮২ থেকে ২০০৪ সালের মধ্যে যারা জন্ম নিয়েছে তাদের মিলেনিয়াল প্রজন্ম বলে। এ প্রজন্ম প্রযুক্তি ও সোশ্যাল মিডিয়ায় থাকতে পছন্দ করে। তারা খুবই মেধাবী। আমরা এ প্রজন্মের মেধাকে কাজে লাগাতে চাই। ’ শিক্ষার্থীদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, ‘জ্যাক মা যদি আলিবাবা, মার্ক জুকারবাগ যদি ফেসবুক, জেফ বিজস যদি আমাজনের মতো প্রতিষ্ঠান তৈরি করতে পারেন, তাহলে তোমরাও পারবে। তাঁরা শুধু আইডিয়া বা নতুন উদ্ভাবনী চিন্তা করে আজকের পর্যায়ে এসেছেন। তোমরাও চেষ্টা করলে পারবে। প্রয়োজন শুধু একাগ্রতা, চেষ্টা, চর্চা, আগ্রহ আর ইচ্ছা।

সরকার তোমাদের প্রয়োজনীয় সহযোগিতা দেবে। ’

কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল মো. আবদুল মান্নান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট বিজ্ঞানী ড. মোহাম্মদ কায়কোবাদ, সিআই লিমিটেডের বিজনেস ডিরেক্টর মো. কামরুল হাসান, ইউসিসি গ্রুপের চেয়ারম্যান এম এ হালিম প্রমূখ।

তিন দিনব্যাপী বিজ্ঞান মেলায় প্রজেক্ট ডিসপ্লে, দেয়াল পত্রিকা, স্ক্রাপবুজ ডিসপ্লে, ফটোগ্রাফি প্রদর্শনী, অলিম্পিয়াডস, আইকিউ টেস্ট, সায়েন্স ফিকশন লিখন, কুইজ, সুডোকু প্রতিযোগিতা, বিজ্ঞানভিত্তিক উপস্থিত বক্তৃতা ও রোবোটিক ওয়ার্কশপ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। মেলার টাইটেল স্পন্সর স্যাভলন বাংলাদেশ লিমিটেড, কো-স্পন্সর ইউসিসি গ্রুপ, ব্রোঞ্জ স্পন্সর আল-আরাফা ইসলামী ব্যাংক এবং মিডিয়া পার্টনার দৈনিক কালের কণ্ঠ। বিজ্ঞান মেলার সমাপনী অনুষ্ঠিত হবে আগামী শনিবার বিকেল ৩টায়।


মন্তব্য