kalerkantho


টাম্পাকো দুর্ঘটনা

নিহতদের পরিবার ওআহতদের অনুদানের চেক হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



নিহতদের পরিবার ওআহতদের অনুদানের চেক হস্তান্তর

গাজীপুরের টঙ্গীতে টাম্পাকো ফয়েলস কারখানায় অগ্নি দুর্ঘটনায় নিহতদের পরিবার ও আহত শ্রমিকদের মাঝে অনুদানের চেক বিতরণ করা হয়েছে। এর মধ্যে নিহতদের পরিবারকে তিন লাখ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা করে দেওয়া হয়েছে।

টঙ্গীতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শকের কার্যালয় মিলনায়তনে গতকাল বৃহস্পতিবার চেক বিতরণ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সংশ্লিষ্ট ব্যক্তিদের হাতে অনুদানের চেক তুলে দেন।

গত বছরের ১০ সেপ্টেম্বর টঙ্গীতে টাম্পাকো ফয়েলস কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নি দুর্ঘটনায় ৩২ জন শ্রমিকসহ ৩৯ জন নিহত হয়। আহত হয় কমপক্ষে ৪০ জন। প্রতিমন্ত্রী নিহত ৩২ শ্রমিক-কর্মচারীর উত্তরাধিকারীকে তিন লাখ টাকা ও আহতদের ৫০ হাজার টাকা করে অনুদানের চেক দেন। এর মধ্যে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের পক্ষ থেকে দুই লাখ এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংগৃহীত ফান্ড থেকে এক লাখ টাকা রয়েছে। এ ছাড়া নিহত শ্রমিকদের উত্তরাধিকারীকে শ্রম আদালত থেকে আরো এক লাখ টাকা করে দেওয়া হবে বলে জানান তিনি।  

চেক প্রদান অনুষ্ঠানে মুজিবুল হক বলেন, টঙ্গীতে শ্রমিকদের জন্য আন্তর্জাতিকমানের ২০০ শয্যার একটি হাসপাতাল নির্মাণ করা হবে। তাতে ১০ শয্যার একটি বার্ন ইউনিটও থাকবে।

আগামী তিন বছরের মধ্যে নির্মাণকাজ শেষ হবে। আর কোনো শ্রমিক ক্যান্সারের মতো জটিল রোগে আক্রান্ত হলে চিকিৎসার জন্য এক লাখ টাকা দেওয়া হবে। জমি পাওয়া গেলে নারী শ্রমিকদের আবাসনের জন্য একটি বহুতল ভবনও নির্মাণ করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের সন্তানদের উচ্চশিক্ষার ক্ষেত্রেও অনুদান দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। কোনো শ্রমিকের সন্তান সরকারি মেডিক্যাল কলেজ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করলে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিল থেকে তিন লাখ টাকা এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার জন্য প্রত্যেক শিক্ষার্থীকে ওই তহবিল থেকে ৫০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক সৈয়দ আহম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, গাজীপুরের জেলা প্রশাসক এস এম আলম, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক আনিসুল আউয়াল, গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. সোলায়মান, শ্রমিক নেত্রী সামসুন্নাহার ভূঁইয়া প্রমুখ।

টাম্পাকো দুর্ঘটনায় দায়ের হওয়া মামলার তদন্ত কর্মকর্তা টঙ্গী থানার এসআই সুমন ভক্ত জানান, নানা কারণে নিহত চারজনের পরিবারের সদস্যরা গতকালের চেক হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত হতে পারেনি। তাদের অনুদানের টাকা পরে দেওয়া হবে।


মন্তব্য