kalerkantho


‘কাট অ্যান্ড পেস্টে’ ‘ইসলামিক রিপাবলিক’ হলো বাংলাদেশ

বিডিনিউজ   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ইউনেসকোর প্রধান কার্যালয়ের কর্মকর্তাদের ভুলে বাংলাদেশকে ‘ইসলামিক রিপাবলিক অব বাংলাদেশ’ নামে একটি আন্তর্জাতিক সম্মেলনের অতিথিদের কাছে মেইল বার্তা পাঠানো হয়েছিল। বিষয়টি নজরে আনার পর ইউনেসকো ক্ষমা চেয়ে অতিথিদের সংশোধিত মেইল পাঠায় বলে বাংলাদেশের কর্মকর্তারা জানিয়েছেন।

সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত ই-নাইন সম্মেলনে এই বিপত্তি ঘটেছিল। সম্মেলনের বিগত সভাপতি দেশ পাকিস্তানের নাম কেটে বাংলাদেশ বসাতে গিয়ে এই বিভ্রাট হয়েছে বলে ধারণা কর্মকর্তাদের।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার শিক্ষাবিষয়ক ‘এসডিজি-৪’ লক্ষ্য অর্জনের কার্যকর কৌশল নির্ধারণে গত ৫ থেকে ৭ ফেব্রুয়ারি ঢাকায় ই-নাইন মন্ত্রী পর্যায়ের সম্মেলন হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে ইউনেসকোর মহাপরিচালক ইরিনা বোকোভা ছাড়াও এই ফোরামের সদস্য বাংলাদেশ, ভারত, ব্রাজিল, চীন, মিসর, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মেক্সিকো ও নাইজেরিয়ার শিক্ষামন্ত্রীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ এবারই প্রথম ই-নাইন সম্মেলনের আয়োজন করে। এই সম্মেলনের মধ্য দিয়ে বাংলাদেশ এই ফোরামের সভাপতির দায়িত্ব পেয়েছে। গত মেয়াদে ই-নাইনের সভাপতি ছিল পাকিস্তান। পাকিস্তানের অফিশিয়াল নাম ‘ইসলামিক রিপাবলিক অব পাকিস্তান’।

পাকিস্তানের নামের আদলে অতিথিদের কাছে পাঠানো মেইল বার্তায় বাংলাদেশের নাম লেখা হয় ‘ইসলামিক রিপাবলিক অব বাংলাদেশ’, যদিও বাংলাদেশের অফিশিয়াল নাম ‘পিপলস রিপাবলিক অব বাংলাদেশ’।


মন্তব্য