kalerkantho


সাংস্কৃতিক জোটের একুশের অনুষ্ঠান শুরু

ঐক্যবদ্ধভাবে সাম্প্রদায়িকতা রুখে দেওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ঐক্যবদ্ধভাবে সাম্প্রদায়িকতা

রুখে দেওয়ার আহ্বান

‘সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই’ স্লোগানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে গতকাল বুধবার শুরু হয়েছে ১৪ দিনব্যাপী ‘অমর একুশের অনুষ্ঠানমালা’। উদ্বোধনী অনুষ্ঠানে মাথাচাড়া দিয়ে ওঠা সাম্প্রদায়িকতা ঐক্যবদ্ধভাবে রুখে দেওয়ার আহ্বান জানানো হয়েছে।   

গতকাল বিকেল ৪টায় কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত একুশের অনুষ্ঠানমালার উদ্বোধনী পর্বে বক্তারা এই আহ্বান জানান। জোটের সভাপতি গোলাম কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ভাষাসংগ্রামী কামাল লোহানী। ঘোষণাপত্র পাঠ করেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক মুহাম্মদ সামাদ। স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠানমালার আহ্বায়ক ঝুনা চৌধুরী। এ ছাড়া বক্তব্য দেন গণসংগীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, বাংলাদেশে আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ প্রমুখ।

 

অনুষ্ঠানের সূচনা হয় ছায়ানটের পরিবেশনায় জাতীয় সংগীত ও একুশের গান দিয়ে। পরে নৃত্য পরিবেশন করেন স্পন্দনের শিল্পীরা। ঋষিজ শিল্পগোষ্ঠীর ছিল দলীয় সংগীত পরিবেশনা। সংবৃতা আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্রের পরিবেশনায় ছিল দলীয় আবৃত্তি।

এ ছাড়া ছিল বুলবুল মহলানবীশ, আব্দুল ওয়াদুদ, নাসিমা শাহীন ফ্যান্সির একক সংগীত পরিবেশনা। পথনাটক করে পদাতিক নাট্য সংসদ (টিএসসি)।

রাশিয়ার চেখভ স্টুডিওর নাট্যপ্রদর্শনী আজ 

রাশিয়ার প্রখ্যাত নাট্যদল ‘চেখভ স্টুডিও’ নিজস্ব দুটি প্রযোজনাসহ নাট্যদক্ষ শিল্পী ও শিক্ষক নিয়ে বাংলাদেশে নাট্যভ্রমণে আসছে। আজ বিকেল সাড়ে ৫টায় শিল্পকলা একাডেমির মুক্ত আঙিনায় ও জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে ‘চেখভ স্টুডিও’ পরিবেশন করবে আন্তন চেখভের নাটক গাংচিল অবলম্বনে ‘চেখভ ও গাংচিল’ ও আগামীকাল সন্ধ্যা সাড়ে ৭টায় একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আন্তন চেখভের কমেডি নাটক ‘ভল্লুক’। নন্দনমঞ্চে নাট্য প্রদর্শনীর উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী গতকাল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

দনিয়া পাঠাগারের বর্ণ অঙ্কন প্রতিযোগিতা আজ

দনিয়া পাঠাগারের উদ্যোগে আজ শুরু হচ্ছে বর্ণ অঙ্কন প্রতিযোগিতা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ প্রতিযোগিতায় স্থানীয় ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী এতে অংশ নিচ্ছে। এ ছাড়া ভাষাকেন্দ্রিক বিভিন্ন্ন আয়োজনে লক্ষাধিক শিক্ষার্থী অংশ নিচ্ছে। আজ বৃহস্পতিবার সকাল ১১টায় দনিয়ার রসুলপুরে প্রিপারেটরি স্কুলে পাঠ্য বইয়ের কবিতা আবৃত্তির মধ্য দিয়ে মাসব্যাপী এ আয়োজনের উদ্বোধন করবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ।

শেষ হলো জাতীয় পথনাট্যোৎসব

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের গৌরবদীপ্ত শিল্প সংগ্রামের ৩২তম বছরের জাতীয় পথনাট্যোৎসব শেষ হয়েছে। ‘মূল্যবোধের অবক্ষয় রুখব, মানবিক সমাজ গড়ব’ শীর্ষক স্লোগান নিয়ে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন কেন্দ্রীয় শহীদ মিনারে ৩১ জানুয়ারি উদ্বোধন করে ‘জাতীয় পথনাট্যোৎসব ২০১৭’। আট দিনব্যাপী আয়োজনে এবার ঢাকা ও ঢাকার বাইরের প্রায় ৪০টি নাট্য সংগঠন নাটক পরিবেশন করে।


মন্তব্য