kalerkantho


হাইকোর্টের রুল

মুক্তিযোদ্ধার ন্যূনতম বয়স ১৩ নির্ধারণ কেন বাতিল নয়

নিজস্ব প্রতিবেদক   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্তির ক্ষেত্রে ন্যূনতম বয়স ১৩ বছর নির্ধারণের সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় মুক্তিযুদ্ধ কাউন্সিলের (জামুকা) চেয়ারম্যান, গাজীপুর জেলা প্রশাসকসহ ছয় বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ গতকাল বুধবার এ রুল জারি করেন। গাজীপুরের মুক্তিযোদ্ধা এইচ এম কামরুজ্জামান, মোহাম্মদ শহীদুল্লাহ কায়সার ও শেখ আজিজুল হকের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ রুল জারি করা হয়। রিট আবেদনকারীদের পক্ষে আইনজীবী ছিলেন ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

গত মঙ্গলবার হাইকোর্টের একই বেঞ্চ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে ১৯৭৩ সালে নিয়োগ পাওয়া (বিশেষ সুপিরিয়র সার্ভিস) কর্মকর্তাদের মুক্তিযোদ্ধা সনদ যাচাই-বাছাই কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দেন। ’৭৩ ব্যাচের ২৬ জনের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন হাইকোর্ট। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম ও মেজবাহ উদ্দিন।


মন্তব্য