kalerkantho


রাশিয়ার সঙ্গে ভিসা অব্যাহতি কার্যকর হচ্ছে ১২ ফেব্রুয়ারি

কূটনৈতিক প্রতিবেদক   

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বাংলাদেশের কূটনৈতিক ও অফিশিয়াল (সার্ভিস) পাসপোর্টধারীদের রাশিয়ায় ভিসামুক্ত প্রবেশাধিকার সুবিধা আগামী ১২ ফেব্রুয়ারি কার্যকর হচ্ছে। তবে সাধারণ পাসপোর্টধারীদের জন্য ভিসা-ব্যবস্থা বহাল থাকছে।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল সোমবার জানায়, রাশিয়া গত ১২ জানুয়ারি এ ব্যাপারে বাংলাদেশের বার্তা পেয়েছে। উভয় দেশই এ চুক্তি অনুমোদন ও কার্যকরে অভ্যন্তরীণ প্রক্রিয়া সম্পন্ন করেছে। গত বছরের ২২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের ফাঁকে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও রাশিয়ার পক্ষে সের্গেই ভি ল্যাভরভ দুই দেশের কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি চুক্তিতে স্বাক্ষর করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ চুক্তির ফলে দুই দেশের কূটনীতিক ও কর্মকর্তারা পারস্পরিক সফরগুলোতে ভিসা ছাড়াই একে অন্যের দেশে প্রবেশের পর অনূর্ধ্ব ৩০ দিন অবস্থান করতে পারবেন। বেলারুশের পর দ্বিতীয় রাষ্ট্র হিসেবে রাশিয়া বাংলাদেশের সঙ্গে এ ধরনের চুক্তি করেছে। এ চুক্তির ফলে দুই দেশের কূটনৈতিক ও সরকারি পর্যায়ে যোগাযোগ আরো সহজ হবে।

জানা গেছে, রাশিয়া ও বাংলাদেশের সাধারণ পাসপোর্টধারীদের বিদ্যমান ভিসা-ব্যবস্থাই বহাল থাকছে। বর্তমানে সাধারণ পাসপোর্টধারী বাংলাদেশিদের রাশিয়ায় প্রবেশে ভিসা প্রয়োজন হয়।


মন্তব্য