kalerkantho


নারায়ণগঞ্জে লতিফ হত্যা মামলা

মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচজনসহ ২৬ আসামি হাইকোর্টে খালাস

নিজস্ব প্রতিবেদক   

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার আবদুল লতিফ হত্যা মামলায় নিম্ন আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচজন ও যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ২১ আসামিকে খালাস দিয়েছেন হাইকোর্ট। আসামিদের করা আপিল ও ডেথ রেফারেন্সের ওপর শুনানি শেষে গতকাল সোমবার বিচারপতি আবু বকর সিদ্দিকী ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

রায়ে বলা হয়েছে, অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় দণ্ডপ্রাপ্তদের খালাস দেওয়া হয়েছে। অন্যদিকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল সাংবাদিকদের জানিয়েছেন, এ রায়ের বিরুদ্ধে আপিল করবে রাষ্ট্রপক্ষ।

আদালতে আসামিপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার রাবেয়া ভূঁইয়া ও অ্যাডভোকেট ইব্রাহিম মোল্লা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল, সহকারী অ্যাটর্নি জেনারেল কাজী বজলুর রশিদ ও দেলোয়ারা বেগম।

মামলার বিবরণ থেকে জানা যায়, ১৯৯৮ সালের ১০ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার মর্দাসদি গ্রামে আবদুল লতিফ নামের ওই ব্যক্তিকে কুপিয়ে হত্যা করে একদল লোক। এ ঘটনায় নিহতের ভাই আবদুল হান্নান ২৮ জনকে আসামি করে আড়াইহাজার থানায় মামলা করেন। তদন্ত শেষে পুলিশ ১৯৯১ সালের ৩১ ডিসেম্বর ২৬ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দেয়। এরপর এ মামলায় বিচার শেষে ২০০৯ সালের ২৪ নভেম্বর নারায়ণগঞ্জের তখনকার অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. জালালউদ্দিন পাঁচজনকে মৃত্যুদণ্ড এবং ২১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ২০ হাজার টাকা করে অর্থদণ্ড দেন।


মন্তব্য