kalerkantho


ক্যান্সারের দায় এসব খাবারেরও

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ক্যান্সারের দায় এসব খাবারেরও

পোড়া রুটি আলু : সম্প্রতি এক গবেষণায় জানা গেছে শ্বেতসারসম্পন্ন খাবার যদি উচ্চ তাপে দীর্ঘক্ষণ রান্না বা ভাজা হয়, তাহলে এগুলোতে অ্যাক্রিরামাইড নামের একটি কম্পাউন্ড তৈরি হয়। এটি খাবারের রং সোনালি করে দেয়। আর অতিরিক্ত ভাজা-পোড়ার ফলে সৃষ্ট এ উপাদানটি ক্যান্সারের কারণ হতে পারে। তাই ক্যান্সার থেকে বাঁচতে চাইলে পোড়া রুটি কিংবা আলু এড়িয়ে চলাই ভালো।

অ্যালকোহল : সাম্প্রতিক গবেষণায় ক্যান্সার সৃষ্টির কারণ হিসেবে অ্যালকোহলের নাম উঠে এসেছে। গবেষকরা জানাচ্ছেন, অ্যালকোহল লিভারের ক্ষতি করে এবং ক্ষত সৃষ্টি করে, এতে ক্যান্সারের আশঙ্কা অনেকাংশে বেড়ে যায়।

মাইক্রোওয়েভে তৈরি পপকর্ন : অনেকেই মাইক্রোওয়েভ ওভেনে পপকর্ন তৈরি করেন। তবে এ পপকর্নে থাকতে পারে ডিয়াসিটেল নামের একটি রাসায়নিক। অত্যন্ত বিষাক্ত এ উপাদান ফুসফুসের ক্যান্সারের জন্য দায়ী।

হাইড্রোজেনেটেড তেল : ডালডা ও কিছু ভোজ্য তেল রয়েছে, যেগুলো অতিরিক্ত রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে পরিশোধন করা হয়। এগুলো ক্যান্সার ও হৃদরোগসহ নানা ধরনের রোগের জন্য দায়ী।

এমনকি ওমেগা-৬ ফ্যাটি এসিড যুক্ত করা থাকলেও এগুলো ক্ষতিকর হতে পারে।

আলুর চিপস ফ্রেঞ্চ ফ্রাই : আলুর চিপস ও ফ্রেঞ্চ ফ্রাই দুটি কারণে ক্যান্সার সৃষ্টি করে। এগুলো ভাজার সময় হাইড্রোজেনেটেড তেল কিংবা অতিরিক্ত পোড়া তেল ব্যবহৃত হয়। এ ছাড়া অতিরিক্ত ভাজা কিংবা পোড়ার কারণেও এটি বিপজ্জনক হয়ে ওঠে।

কার্বনেটেড বেভারেজ : কোমল পানীয় হিসেবে পরিচিত নানা ধরনের কার্বনেটেড বেভারেজ থেকে ক্যান্সার সৃষ্টি হতে পারে। বিশেষত এগুলোতে উচ্চমাত্রায় ফ্রুকটোজ কর্ন সিরাপ ও কৃত্রিম চিনি ব্যবহৃত হয়, যা ক্যান্সারের কারণ। এ ছাড়া এগুলো দেহের ইনসুলিনের মাত্রাও বাড়ায়।

পরিশোধিত চিনি : ধবধবে সাদা পরিশোধিত চিনি দেখতে যতই ভালো হোক না কেন, এগুলো ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে বাড়িয়ে দেয় বলে মনে করেন গবেষকরা। আর এ কারণে পরিশোধিত চিনির বদলে অপরিশোধিত চিনি ব্যবহার করাই ভালো।

ক্যানজাত খাবার : বাজারে বিভিন্ন খাবার কৌটা বা ক্যানে সংরক্ষিত অবস্থায় বিক্রি করা হয়। দীর্ঘদিন সংরক্ষণের জন্য এসব খাবারে বিভিন্ন প্রিজারভেটিভ ব্যবহৃত হয়। এসব খাবার দেহের হরমোনের ভারসাম্য নষ্ট করে। শুধু তাই নয়, গবেষকরা বলছেন, এসব খাবার ক্যান্সার সৃষ্টির জন্যও দায়ী।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে ওমর শরীফ পল্লব


মন্তব্য