kalerkantho


পাথরঘাটায় বরফ কলে অ্যামোনিয়ার সিলিন্ডার বিস্ফোরণ

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বরগুনার পাথরঘাটায় বরফ তৈরির কারখানায় অ্যামোনিয়া গ্যাসের দুটি সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ সময় পাশেই থাকা বিদ্যুতের একটি ট্রান্সফরমারও বিস্ফোরিত হয়।

এতে আগুন ধরে যায়। তবে দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। গ্যাসের কারণে কারো অসুস্থ হয়ে পড়ার খবর পাওয়া যায়নি।

গতকাল রবিবার বিকেল ৪টার দিকে পাথরঘাটার নতুন বাজার বাংলাদেশ মত্স্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) মত্স্য অবতরণকেন্দ্রের কাছে বলেশ্বর বরফকলে এ দুর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিকেল ৪টার দিকে হঠাৎ বরফকলটিতে বিকট শব্দ হয়। মুহূর্তের মধ্যে অ্যামোনিয়া গ্যাসের একটি সিলিন্ডার কারখানা ভবনের দেয়াল ভেদ করে ১৫০ গজ পশ্চিমে একটি পুকুরে গিয়ে আছড়ে পড়ে। অন্যটি প্রায় ২০০ গজ উত্তরে খালে গিয়ে পড়ে। কিছুক্ষণের মধ্যে অ্যামোনিয়া গ্যাসে মানুষের শ্বাস বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। সিলিন্ডার বিস্ফোরিত হওয়ার কারণে পাশেই থাকা বিদ্যুতের একটি ট্রান্সফরমারও বিস্ফোরিত হয়।

পল্লী বিদ্যুৎ সমিতির পাথরঘাটা কার্যালয়ের কর্মচারী মো. আনিসুর রহমান কালের কণ্ঠকে জানান, দুর্ঘটনার পরপরই বরফকলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

জানা যায়, ওই বরফকলে ৫০ কেজি ওজনের ১৫টি গ্যাস সিলিন্ডার ছিল, যার মধ্যে দুটি বিস্ফোরিত হয়। পাথরঘাটা ফায়ার সার্ভিসের একটি দল এসে দ্রুত স্থানীয় লোকজনের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনে।

প্রত্যক্ষদর্শী মাখম বালা বলেন, তাত্ক্ষণিক ফায়ার সার্ভিস ও এলাকাবাসী এগিয়ে না এলে অনেক প্রাণহানি ঘটত। তবে পুরো এলাকায় আতঙ্ক ছডিয়ে পড়ে।

পাশের কেবি বরফ মিলের ব্যবস্থাপক মিজানুর রহমান বলেন, ‘হঠাৎ বিকট শব্দ শুনে আকাশের দিকে তাকিয়ে দেখি আগুনের লেলিহান শিখা আর সিলিন্ডারের গ্যাস। ’ পাথরঘাটা ফায়ার সার্ভিসের টিম লিডার আব্দুল লতিফ খান বলেন, ‘যে ভয়াবহতা দেখলাম, তাতে অনেক প্রাণহানি হতো। আগুন ছড়িয়ে পড়ার আগেই নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। ’


মন্তব্য