kalerkantho


বাঁশখালীতে কুম্ভমেলা শুরু আজ, ২০ লাখ পুণ্যার্থীর আশা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বাঁশখালীর ঋষিধামে আজ রবিবার থেকে শুরু হচ্ছে ১৯তম আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা। আট দিনব্যাপী এ মেলায় দেশ-বিদেশের ২০ লক্ষাধিক ভক্ত-পুণ্যার্থীর মহাসম্মিলন ঘটবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন আয়োজকরা। এবারের মেলায় অতিথি হিসেবে থাকবেন দেশ-বিদেশের আধ্যাত্মিক মহাত্মা মহারাজ, রাষ্ট্রীয় অতিথি ও বিদেশি কূটনীতিকরা।

গতকাল শনিবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে আয়োজকরা এসব তথ্য জানান। তাঁরা বলেন, স্বামীজি সব সময় অসাম্প্রদায়িক চেতনায় মানবতাবাদে বিশ্বাস করতেন। তাঁর কাছে হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান সবাই সমান সমাদৃত ছিল। মোহন্ত মহারাজ শ্রীমৎ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজের প্রত্যক্ষ নেতৃত্বে বিগত ১০ বছরে ভক্ত-শিষ্যদের সক্রিয় সহযোগিতায় ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড সম্পন্ন হয়েছে বাঁশখালীর ঋষিধামে।

আজ বর্ণাঢ্য মহাশোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হবে এই ঋষিকুম্ভ ও কুম্ভমেলা। এ ছাড়া রয়েছে ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ঋষিধ্বজা উত্তোলন, দশমহাবিদ্যা পূজা, ধর্মীয় সংগীতাঞ্জলি, মহতী ধর্মসভা ইত্যাদি। প্রতিদিন দুপুর ও রাতে মহাপ্রসাদ বিতরণ, শ্রীগুরু পূজা ও সমবেত প্রার্থনা অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন চট্টগ্রামের রাউজান পৌরসভার মেয়র ও কুম্ভমেলা উদ্‌যাপন পরিষদের আহ্বায়ক দেবাশীষ পালিত।

বিভিন্ন প্রশ্নের জবাব দেন শ্রীগুরু সংঘের সভাপতি লায়ন প্রফুল্ল রঞ্জন সিংহ, ১৯তম আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা উদ্‌যাপন পরিষদের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তপন কান্তি দাশ, পরিষদের সদস্যসচিব অ্যাডভোকেট অনুপম বিশ্বাস প্রমুখ।


মন্তব্য