kalerkantho


গণজাগরণ মঞ্চের ৪ বছর পূর্তি আজ, নানা আয়োজন

নিজস্ব প্রতিবেদক   

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



গণজাগরণ মঞ্চের চার বছর পূর্তি আজ রবিবার। এ উপলক্ষে ডা. ইমরান এইচ সরকারের নেতৃত্বাধীন গণজাগরণ মঞ্চ শাহবাগে বেশ কিছু কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে দুপুর ২টায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ৩টায় শোভাযাত্রা, সাড়ে ৩টায় আলোচনা সভা, সন্ধ্যা ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল জামায়াত নেতা ও যুদ্ধাপরাধী কাদের মোল্লাকে যাবজ্জীবন সাজার রায় ঘোষণা করেন। এ রায়ের প্রতিবাদে ওই দিন রাজধানীর শাহবাগ অবরোধ করে অবস্থান প্রতিবাদ করে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন, ছাত্রসংগঠন, সাধারণ ছাত্রসহ বিভিন্ন পেশাজীবী মানুষ। একনাগাড়ে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত এ অবস্থান প্রতিবাদ কর্মসূচি পালিত হওয়ার পর সরকার আইন পরিবর্তন করে। এরপর উচ্চ আদালতে কাদের মোল্লার সর্বোচ্চ শাস্তি ফাঁসি চেয়ে আপিল করে সরকার। উচ্চ আদালত কাদের মোল্লাকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যার রায় দেন। দেশজুড়ে আলোচিত এ আন্দোলন গণজাগরণ মঞ্চ নামে পরিচিত।

আন্দোলন চলাকালে গণজাগরণ মঞ্চের মধ্যে মতপার্থক্য হলে আওয়ামী লীগের নেতৃত্বে একটি অংশ বেরিয়ে যায়। কিন্তু মঞ্চের মূল নেতৃত্ব থেকে যায় ডা. ইমরান এইচ সরকার ও তাঁর অনুসারীদের কাছে।

আজ ইমরান এইচ সরকারের অংশটি গণজাগরণ মঞ্চের চার বছর পালনে কর্মসূচি হাতে নিয়েছে।


মন্তব্য