kalerkantho


ফ্যাশনে সন্দেশের ছাঁচ নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক   

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ফ্যাশনে সন্দেশের ছাঁচ নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন

গতকাল জাতীয় জাদুঘরে সন্দেশের ছাঁচ নিয়ে ফ্যাশন বিষয়ক বই ‘ট্র্যাডিশনাল মোটিফস থাউজেন্ড পসিবিলিটিজ’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। ছবি : কালের কণ্ঠ

‘সন্দেশ ট্র্যাডিশনাল মোটিফস থাউজেন্ড পসিবিলিটিজ’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। ঐতিহ্যবাহী খাবার সন্দেশের ছাঁচ বিশ্লেষণ করে বইটি লিখেছেন ফ্যাশন ডিজাইনার চন্দ্রশেখর সাহা। একই সঙ্গে বইটিতে উল্লিখিত সন্দেশের ছাঁচ অবলম্বনে তৈরি পোশাক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে। আজ রবিবার থেকে শুরু হয়ে দুই দিনের এ প্রদর্শনী আগামীকাল সোমবার পর্যন্ত চলবে।

গতকাল শনিবার বিকেলে জাতীয় জাদুঘরে মোড়ক উন্মোচনের আয়োজন করে বইটির প্রকাশক প্রতিষ্ঠান নিমফিয়া প্রকাশনী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, শিল্পী হাশেম খান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলার প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ সবিউল আলম, লেখক ও সাংবাদিক আবুল হাসনাত, শিল্প সমালোচক মঈনুদ্দিন খালেদ, দেশি দশের সমন্বয়কারী সৌমিক দাস, প্রকাশক করুণাংশু বড়ুয়া প্রমুখ।

বইটির লেখক চন্দ্রশেখর সাহা বলেন, ২০০৫ সালে বইটি লেখা শুরু করলেও প্রকাশ করতে অনেক দেরি হয়েছে। অনেক আগেই লোক ঐতিহ্য সন্দেশের ছাঁচ সংগ্রহ করেছিলাম। সেই ছাপ বিশ্লেষণের মাধ্যমে নতুন নতুন ধারণা বের করি, যা পোশাকের নকশায় ব্যবহার করার উপযোগী। ছাঁচ বিশ্লেষণে দেখতে পাই, একজন কারুশিল্পী মনের কত গভীর থেকে সন্দেশের ছাঁচ নির্মাণ করেন। আমাদের সংস্কৃতিতে অনেক কিছুই ছিল।

কিন্তু হারিয়ে যেতে বসেছে। গভীরভাবে চিন্তা করলে ও দেখলে বাঙালি সংস্কৃতিকে রক্ষার বোধোদয় হবে। নিজেদের সংস্কৃতির একটি লোক ঐতিহ্য থেকে পোশাকে নকশা খুবই গর্বের।

শিল্পী হাশেম খান বলেন, লোকশিল্প কোনো দিনক্ষণে জন্ম নেয় না। মানুষের ভাষা ও চালচলনের মাধ্যমেই সৃষ্টি হয়। লোক ঐতিহ্য সন্দেশের ছাঁচ থেকে পোশাকের নকশা নতুন খবর নিয়ে এসেছে। একজন গবেষক হিসেবে লেখক কাজটি সঠিকভাবেই করেছেন।

দুই গ্রন্থের মোড়ক উন্মোচন : ‘জাতিসংঘ ও বাংলাদেশ উন্নয়নে অংশীদার’ এবং ‘ইউনাইটেড নেশন’স অ্যান্ড বাংলাদেশ বিল্ডিং এ বেটার ওয়ার্ল্ড’ শীর্ষক দুটি বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে। বই দুটির লেখক জাতিসংঘের তথ্য বিভাগের সাবেক অফিসার ইনচার্জ কাজী আলী রেজা। বইটি হোপ মাল্টিমিডিয়া থেকে প্রকাশিত হয়েছে।

গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী লেকচার থিয়েটার ভবনে এক অনুষ্ঠানে বই দুটির মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে প্রধান তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, হোম মাল্টিমিডিয়ার প্রকাশক সন্তু সাহা প্রমুখ।

অনুষ্ঠানে আরেফিন সিদ্দিক বলেন, ‘কাজী আলী রেজা দীর্ঘদিন জাতিসংঘের তথ্য বিভাগে কাজ করেছেন। তাঁর এই কাজের মাধ্যমে যে অভিজ্ঞতা হয়েছে এরই প্রতিফলন তিনি এই বইয়ে বর্ণনা করেছেন।


মন্তব্য