kalerkantho


গমের ব্লাস্ট রোগের ঝুঁকি কমাতে প্রশিক্ষণ

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



গমের ব্লাস্ট রোগের ঝুঁকি কমাতে গতকাল শনিবার থেকে দিনাজপুরে শুরু হয়েছে ১৩ দিনব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ। ‘টেকিং অ্যাকশন টু মিটিগেট দ্য থ্রেট অব হুইট ব্লাস্ট ইন সাউথ এশিয়া : ডিজিজ সার্ভেইল্যান্স অ্যান্ড মনিটরিং স্কিলস ট্রেনিং’ শীর্ষক প্রশিক্ষণে বাংলাদেশ, ভারত ও নেপালের  ৪০ জন বিজ্ঞানী অংশ নিচ্ছেন।

কর্মসূচির আয়োজন করেছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গম গবেষণা কেন্দ্র, আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট), সিজিআইএআরের গম গবেষণা, করনেল বিশ্ববিদ্যালয়ের ডিজিজিডাব্লিউ প্রকল্প এবং ক্যানসাস স্টেট ইউনিভার্সিটি।  

গতকাল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) মো. ফজলে ওয়াহিদ খন্দকার, বিশেষ অতিথি সিমিট ইন্ডিয়ার কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. অরুণ জোশি, সিমিট বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. টি পি তিউয়ারি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বাহাদুর মিয়া ও দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক জুলফিকার হায়দার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গম গবেষণা কেন্দ্রের পরিচালক ড. নরেশ চন্দ্র দেব বর্মা।

আয়োজকরা জানান, প্রশিক্ষণার্থীরা গবেষণাগারে হাতে-কলমে কাজ শেখা ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলের মাঠে কৃষকদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পাবেন। সংবাদ বিজ্ঞপ্তি।

 


মন্তব্য