kalerkantho


আরইবির জিএম সম্মেলন শুরু

২০১৮ সালের মধ্যে ৪৬০টি উপজেলায় শতভাগ বিদ্যুৎ

নিজস্ব প্রতিবেদক   

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) অধীনে ৭৯টি পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) তিন দিনব্যাপী জেনারেল ম্যানেজার সম্মেলন-২০১৭ গতকাল বৃহস্পতিবার রাজধানীর খিলখেত নিকুঞ্জে শুরু হয়েছে। ‘সহজ করবো পদ্ধতি—দ্রুত দিব সংযোগ’—স্লোগানকে সামনে রেখে এ সম্মেলন শেষ হবে আগামী রবিবার। সম্মেলনে জানানো হয়, ২০১৮ সালের ডিসেম্বর নাগাদ দেশের ৪৬০টি উপজেলাকে শতভাগ বিদ্যুতের আওতায় আনা হবে।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) মাঠপর্যায়ের নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি, জেনারেল ম্যানেজার এবং আরইবি পরিচালক ও কর্মকর্তারা সম্মেলনে অংশ নেন।

সম্মেলনে দুর্নীতিমুক্ত, স্বচ্ছ ও জনসেবামূলক আরইবি গড়ে তোলার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের আরো কঠোর হওয়ার পরামর্শ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম এমপি। সম্মেলনের প্রথম দিন গতকাল সন্ধ্যায় প্রধান অতিথির ভাষণে তিনি বলেন, আরইবি বর্তমানে ভালো কাজ করছে। তারা দ্রুত বিদ্যুতের সংযোগ দিচ্ছে।

তাজুল ইসলাম বলেন, তথ্য-প্রযুক্তিকে সঠিকভাবে ব্যবহার করে দুর্নীতি হ্রাস করা সম্ভব। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। দুর্নীতি কমলে বাংলাদেশ দ্রুত উন্নতির দিকে এগিয়ে যাবে। প্রধানমন্ত্রী দ্রুততার সঙ্গে শিল্প ও বাণিজ্যিক সংযোগ প্রদান, দুর্নীতি প্রতিরোধ, লোডশেডিং সমস্যা নিরসন ও সারা দেশে ঘরে ঘরে বিদ্যুৎ সংযোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন।

এর আগে আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন সম্মেলন উপলক্ষে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন। এ উপস্থাপনায় আরইবি ৭৯ সমিতির অর্জন, ব্যর্থতা, কারিগরি ও আর্থিক বিশ্লেষণ, শিল্প ও অর্থনৈতিক অঞ্চলে দ্রুত বিদ্যুৎ সংযোগসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়।

আরইবির চেয়ারম্যান বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর উদ্ভাবনী উদ্যোগ—‘ঘরে ঘরে বিদ্যুৎ’ কর্মসূচি বাস্তবায়নের জন্য ডিসেম্বর-১৫ থেকে উপজেলাভিত্তিক শতভাগ এলাকা পর্যায়ক্রমে বিদ্যুতায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী ছয়টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম উদ্বোধন করেছেন। আরো ২৫টি উপজেলা শতভাগ বিদ্যুতায়িত হয়েছে। ২০১৮ সালের ডিসেম্বর নাগাদ দেশের ৪৬০টি উপজেলাকে শতভাগ বিদ্যুতের আওতায় আনা হবে। এ জন্য তিন হাজার ৯১২ কোটি টাকার ১৬টি প্রকল্পের কাজ চলছে বলেও তিনি জানান।

মঈন উদ্দিন বলেন, এখন আরইবির এক কোটি ৭৮ লাখ গ্রাহক রয়েছে। আগামী জুনের মধ্যে আরো ২২ লাখ নতুন গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে। তিনি আরো বলেন, আরইবিতে অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ সংযোগের আবেদন গ্রহণ করা হচ্ছে। গ্রামীণ জনপদে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ইজি বাইকের ব্যাটারি চার্জিংয়ের জন্য আরইবি ইতিমধ্যে আটটি সোলার চার্জিং স্টেশন স্থাপনের উদ্যোগ নিয়েছে। এর মধ্যে চারটি সম্পন্ন হয়েছে। এ ছাড়া ৪০টি সোলার সেচ পাম্প স্থাপনের পাশাপাশি আরো দুই হাজার সোলার সেচ পাম্প স্থাপনে প্রকল্প গ্রহণ করা হয়েছে।


মন্তব্য