kalerkantho


ঢাকায় কাল শুরু হচ্ছে ‘ই-নাইন’ সম্মেলন

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



উন্নয়নশীল ৯টি দেশের শিক্ষামন্ত্রীদের সমন্বয়ে গঠিত ‘ই-নাইন’ ফোরামের তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আগামীকাল রবিবার ঢাকায় শুরু হচ্ছে। এই সম্মেলনের লক্ষ্য, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার শিক্ষাবিষয়ক ‘এসডিজি-৪’ লক্ষ্য অর্জনে কার্যকর কৌশল নির্ধারণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা র‌্যাডিসন হোটেলে সম্মেলনের উদ্বোধন করবেন।

বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) ভবনের সম্মেলন কক্ষে গতকাল শুক্রবার এক সাংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান। মন্ত্রী জানান, সবার জন্য শিক্ষা কর্মসূচি সফল করতে এর আগে ই-নাইনের ১০টি সম্মেলন হয়েছে। এবার সদস্য দেশগুলো শিক্ষাবিষয়ক এসডিজি-৪ লক্ষ্য অর্জনের কার্যকর কৌশল নির্ধারণ করতে বসছে। বাংলাদেশ এবারই প্রথম ই-নাইন মন্ত্রী পর্যায়ের সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে। এ সম্মেলনের মধ্য দিয়ে বাংলাদেশ দুই বছরের জন্য এই ফোরামের চেয়ারম্যানের দায়িত্ব নেবে। সম্মেলন শেষে এসডিজি-৪ বাস্তবায়নের রোডম্যাপ সংবলিত ‘ঢাকা ঘোষণা’ গৃহীত হওয়ার কথা রয়েছে।

পারস্পরিক যোগাযোগ ও তথ্য বিনিময়ের মাধ্যমে ইউনেসকোর সবার জন্য শিক্ষা কর্মসূচি এগিয়ে নেওয়া এবং দ্রুততার সঙ্গে সামষ্টিক সাফল্য অর্জনের লক্ষ্য নিয়ে ১৯৯৩ সালে ভারতের নয়াদিল্লিতে গঠিত হয় ই-নাইন। বাংলাদেশ ও ভারত ছাড়াও ব্রাজিল, চীন, মিসর, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মেক্সিকো ও নাইজেরিয়া এ ফোরামের সদস্য।

বাংলাদেশ ছাড়া অন্য দেশগুলো এক বা একাধিকবার এই ফোরামে সভাপতির দায়িত্ব পালন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন ইউনেসকোর মহাপরিচালক ইরিনা বোকোভা। এ ছাড়া সদস্য রাষ্ট্রগুলোর শিক্ষামন্ত্রীরা সম্মেলনের বিভিন্ন অধিবেশনে অংশ নেবেন।


মন্তব্য