kalerkantho


ঢাকা আন্তর্জাতিক কবিতা উৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক   

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ঢাকা আন্তর্জাতিক কবিতা উৎসব অনুষ্ঠিত

দুই দিনের জাতীয় কবিতা উৎসব শেষ হতে না হতে অনুষ্ঠিত হলো আরেকটি কবিতা উৎসব। গতকাল অনুষ্ঠিত হয়েছে ঢাকা আন্তর্জাতিক পোয়েট সামিট-২০১৭। শিল্পকলা একাডেমির চিত্রশালা গ্যালারি অডিটরিয়ামে এ উৎসব আয়োজন করে বাংলাদেশের কবিতা উদ্যোগ ‘কথক’।

কবিতা উৎসবে বিভিন্ন দেশের ছয়জন কবি প্রতিনিধিত্ব করেন। এই কবিদের মধ্যে ছিলেন রাশিয়ার কবি ভিক্টর পোগাদাইভ, অস্ট্রিয়ার কবি মেনফ্রেড কোবো, আর্জেন্টিনার কবি ইওনা বুরঘার্ট ও জার্মানির কবি টোবিয়াস বুরঘার্ট। এ ছাড়া অংশগ্রহণ করেন পুর্টো রিকোর দুজন প্রখ্যাত কবি মারিয়া দে লো এনজেলেস কামাকো রিভাস ও লুজ মারিয়া লোপেজ। অংশ নেন বাংলাদেশের ছয়জন স্বনামধন্য কবি আসাদ চৌধুরী, হায়াৎ সাইফ, মোহাম্মদ নুরুল হুদা, হাবীবুল্লাহ সিরাজী, জাহিদুল হক ও আমিনুর রহমান।

বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন উৎসবের উদ্বোধন ঘোষণা করেন। বিদেশি কবিদের এই পোয়েট সামিটে অংশগ্রহণ করার জন্য তিনি ধন্যবাদ জানান। তিনি মনোনীত কবিদের হাতে সম্মাননা স্মারক প্রদান করেন। বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

উৎসবে সাতটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বইগুলো প্রকাশ করেছে অ্যাডর্ন পাবলিকেশন। এর মধ্যে ‘বিশ্বসেরা সমকালীন ছয় কবির কবিতা’ বইটিতে এই উৎসবে অংশগ্রহণকারী ও সম্মাননাপ্রাপ্ত ছয় বিশিষ্ট কবির কবিতা সন্নিবেশিত হয়েছে। অংশগ্রহণকারী সব বিদেশি ও বাংলাদেশি কবিদের কবিতা নিয়ে প্রকাশিত হয়েছে ‘বাংলাদেশের ১০০ কবিতা’।


মন্তব্য