kalerkantho


মানবসেতুতে হাঁটা

হাইমচর উপজেলা চেয়ারম্যান আ. লীগ থেকে বহিষ্কার

মুন্সীগঞ্জ, চাঁদপুর ও জামালপুর প্রতিনিধি   

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



হাইমচর উপজেলা চেয়ারম্যান আ. লীগ থেকে বহিষ্কার

জামালপুরে শিক্ষার্থীদের ঘাড়ের ওপর দিয়ে হাঁটার প্রতিবাদে গতকাল শহরে মানববন্ধন করে জেলা শিশু সুরক্ষা কমিটি, দুর্নীতি প্রতিরোধ কমিটি ও পরিবেশ রক্ষা আন্দোলনসহ বিভিন্ন সংগঠন। ছবি : কালের কণ্ঠ

স্কুলের ছাত্রদের গড়া মানবসেতুর ওপর দিয়ে হেঁটে যাওয়া চাঁদপুর জেলার হাইমচর উপজেলা চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারীকে সাময়িক বহিষ্কার করেছে তাঁর দল আওয়ামী লীগ। একই সঙ্গে হাইমচর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ থেকে তাঁকে কেন স্থায়ী বহিষ্কার করা হবে না তা জানতে চেয়ে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

গতকাল দুপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এ কথা জানান।

গত ৩০ জানুয়ারি হাইমচরের নীলকমল ওসমানিয়া উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানে অতিথি ছিলেন হাইমচর উপজেলা চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী। ওই অনুষ্ঠানে তিনি শিক্ষার্থীদের গড়া মানবসেতুর ওপর দিয়ে হেঁটে যান। এ ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হলে সারা দেশে তোলপাড় হয়।

গতকাল দুপুরে মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ীতে তুলকাই সেতুর উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘অন্যায় করে কেউ পার পাবে না, সে আওয়ামী লীগের যত বড় নেতাই হোক। এ ধরনের জঘন্য কাজ যারা করে, তাদের ঠাঁই আওয়ামী লীগে নেই। ’

এদিকে এ ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রধান গতকাল বেশ কয়েকজনের লিখিত বক্তব্য নিয়েছেন। কমিটির প্রধান চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত কমিশনার সৈয়দা সরোয়ার জাহান চাঁদপুর সার্কিট হাউসে বসে হাইমচর থেকে আসা লোকজনের বক্তব্য গ্রহণ করেন। এর আগে গত বৃহস্পতিবারও ঘটনাস্থল অর্থাৎ হাইমচরের নীলকমল ওসমানিয়া উচ্চ বিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষকদের লিখিত বক্তব্য নেন তিনি।

মানবাধিকার কমিশন চেয়ারম্যানের নিন্দা

হাইমচর উপজেলায় বিদ্যালয়ে ছাত্রদের তৈরি মানবসেতুর ওপর দিয়ে জুতা পায়ে উপজেলা চেয়ারম্যানের হেঁটে যাওয়ার ঘটনায় নিন্দা প্রকাশ করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। তিনি বলেন, ‘ঘটনাটি ন্যক্কারজনক এবং শিশু অধিকারের লঙ্ঘন। বিদ্যালয় কর্তৃপক্ষ এবং শিক্ষকদের দ্বারা এমন কাজ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

জামালপুরে প্রতিবাদে মানববন্ধন

জামালপুরের মাহমুদপুর উচ্চ বিদ্যালয়ে শিশু শিক্ষার্থীদের তৈরি মানবসেতুতে হাঁটার প্রতিবাদে গতকাল শুক্রবার সকালে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। জামালপুর জেলা শিশু সুরক্ষা কমিটি, দুর্নীতি প্রতিরোধ কমিটি, পরিবেশ রক্ষা আন্দোলনসহ বিভিন্ন সংগঠন এ কর্মসূচিতে অংশ নেয়।

উল্লেখ্য, গত ২৯ জানুয়ারি মাহমুদপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের একটি অনুষ্ঠানে ওই বিদ্যালয়ের জমিদাতা সদস্য দিলদার হোসেন প্রিন্স শিশু শিক্ষার্থীদের তৈরি মানবসেতু দিয়ে হেঁটে যান।


মন্তব্য