kalerkantho


প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীদের প্রচেষ্টা

নিউ ইয়র্কে কলেজ ক্যাম্পাসে শহীদ মিনার নির্মাণের উদ্যোগ

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



তহবিলে জমা পড়েছে মাত্র আট হাজার ডলার, কিন্তু তাতে কী? অদম্য মনোবল নিয়ে এটুকু পুঁজিকে সম্বল করে নিউ ইয়র্কের বাংলাদেশি শিক্ষার্থীরা স্থায়ী শহীদ মিনার নির্মাণের উদ্যোগ নিয়েছে। মহান একুশের ভাষা শহীদদের স্মরণে সিটি ইউনিভার্সিটি অব নিউ ইয়র্কের লাগোর্ডিয়া কমিউনিটি কলেজে এ শহীদ মিনার নির্মাণের প্রস্তুতি চলছে।

নিউ ইয়র্কের সিটি ইউনিভার্সিটির আওতাধীন লাগোর্ডিয়া কমিউনিটি কলেজের শিক্ষার্থী জাহিদ হাসান দীর্ঘদিন চেষ্টার পর কলেজ ক্যাম্পাসে স্থায়ী শহীদ মিনার নির্মাণের অনুমতি পেয়েছেন।

এ প্রসঙ্গে জাহিদ হাসান বলেন, ‘ইউনেসকো ভাষাশহীদদের অবদানের স্বীকৃতিস্বরূপ ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করে। এ দিবসটির গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে একটি প্রোফাইল তৈরি করি। লাগোর্ডিয়া স্টুডেন্ট গভর্নমেন্ট অ্যাসোসিয়েশনের সবার সঙ্গে আলাপ-আলোচনা করে প্রথমে ব্যর্থ হয়েছিলাম। কিন্তু আশা ছাড়িনি। পরে ছোট ভাই রায়হান মাহমুদ লাগোর্ডিয়া কলেজ স্টুডেন্ট গভর্নমেন্ট অ্যাসোসিয়েশনের গভর্নর নির্বাচিত হলে তাঁর কাছে শহীদ মিনার নির্মাণের গুরুত্ব সংবলিত সেই প্রোফাইল এবং শহীদ মিনারের নকশা তুলে ধরি। ’ রায়হান মাহমুদ স্টুডেন্ট গভর্নমেন্ট অ্যাসোসিয়েশনের কাছে বিলটি নতুন করে প্রস্তাব করেন।

রায়হান মাহমুদ জানান, অ্যাসোসিয়েশনের ১২ জন গভর্নরের মধ্যে আটজন গভর্নর ওই প্রস্তাবে সম্মতি জানান এবং গত ২৫ জানুয়ারি বিলটি স্টুডেন্ট গভর্নমেন্টে পাস হয়।


মন্তব্য