kalerkantho


বিশ্ব জলাভূমি দিবস পালিত

শিল্পকলায় শুরু হলো আলোকচিত্র প্রদর্শনী ‘জল ও জনের গল্প’

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



‘দুর্যোগ ঝুঁকি প্রশমনে জলাভূমি’ প্রতিপাদ্য সামনে রেখে গতকাল বৃহস্পতিবার পালিত হয়েছে বিশ্ব জলাভূমি দিবস। দিবসটি উপলক্ষে জলাভূমির স্বতন্ত্র বৈশিষ্ট্য ও এর ওপর নির্ভরশীল মানুষের জীবনের নানা দিক নিয়ে রাজধানীর শিল্পকলা একাডেমিতে শুরু হলো তিন দিনের এক ব্যতিক্রমী আলোকচিত্র প্রদর্শনী।

বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তর এবং ব্র্যাকের যৌথ উদ্যোগে গতকাল বৃহস্পতিবার এই প্রদর্শনী শুরু হয়। ১০০ আলোকচিত্র নিয়ে এই প্রদর্শনীর শিরোনাম ‘জল ও জনের গল্প’। সকাল ১০টায় এর উদ্বোধন করেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ ও পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম বীরপ্রতীক। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. মুজিবুর রহমান ও সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান। আগামী শনিবার পর্যন্ত সবার জন্য উন্মুক্ত এই প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

হাওর ও জলাভূমির উন্নয়নের বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নেওয়ায় বর্তমান সরকারকে ধন্যবাদ জানান স্যার ফজলে হাসান আবেদ। তিনি বলেন, ‘সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে বাংলাদেশের সাফল্য বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। কিন্তু এই উন্নয়নের ধারায় আমাদের হাওর ও জলাভূমি অঞ্চল একইভাবে তাল মেলাতে পারেনি। ’

ব্র্যাক ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের কর্মীদের তোলা ১০০ আলোকচিত্র প্রদর্শনীর চারটি ক্যাটাগরিতে ভাগ করে প্রদর্শিত হচ্ছে।

ক্যাটাগরিগুলো হলো জীবন ও জীবিকা, সংগ্রাম, সৌন্দর্য এবং উন্নয়নের উদ্যোগ। সংবাদ বিজ্ঞপ্তি।


মন্তব্য