kalerkantho


সি আর দত্তের জন্মদিন আজ

কালের কণ্ঠ ডেস্ক   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সি আর দত্তের

জন্মদিন আজ

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব.) সি আর দত্ত (চিত্ত রঞ্জন দত্ত) বীর-উত্তমের ৯০তম জন্মবার্ষিকী আজ শুক্রবার। এ উপলক্ষে মহানগর সর্বজনীন পূজা কমিটি বিকেল সাড়ে ৪টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে জন্মবার্ষিকী উৎসবের আয়োজন করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং বিশেষ অতিথি হিসেবে সেক্টর কমান্ডারস ফোরামের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) কে এম সফিউল্লাহ বীর-উত্তম উপস্থিত থাকবেন ।

সি আর দত্তের জন্ম ১৯২৭ সালের ১ জানুয়ারি আসামের শিলংয়ে। তাঁর পৈতৃক বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মিরাশি গ্রামে। তাঁর বাবার নাম উপেন্দ্র চন্দ্র দত্ত এবং মায়ের নাম লাবণ্য প্রভা দত্ত।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় সিলেট জেলার পূর্বাঞ্চল এবং খোয়াই শায়েস্তাগঞ্জ রেললাইন বাদে পূর্ব ও উত্তর দিকে সিলেট ডাউকি সড়ক পর্যন্ত এলাকা নিয়ে ৪ নং সেক্টর গঠন করা হয় এবং এই সেক্টরের কমান্ডার নিযুক্ত হন সি আর দত্ত। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য তিনি বীর-উত্তম খেতাবে ভূষিত হন। এ ছাড়া ঢাকার কাঁটাবন থেকে কারওয়ান বাজার সিগন্যাল পর্যন্ত সড়কটি ‘বীর-উত্তম সি আর দত্ত’ সড়ক নামে নামকরণ করা হয়। সূত্র : বাসস।


মন্তব্য