kalerkantho


আন্তর্জাতিক ছবি মেলা শুরু হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



এশিয়ার সর্ববৃহৎ আলোকচিত্র উৎসব ছবি মেলার নবম আয়োজন শুরু হচ্ছে আজ শুক্রবার। দুই সপ্তাহব্যাপী এই আয়োজন চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। দুই বছর পর পর দৃক পিকচার লাইব্রেরি লিমিটেড এবং পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট এই উৎসবের আয়োজন করে থাকে। ‘অবস্থান্তর’ বিষয়কে কেন্দ্র করে ১৬টি দেশের ২৭ জন শিল্পীর ৩১টি প্রদর্শনী থাকবে এবারের ছবি মেলায়। এ বছর ছবি মেলা ১০ জন বাংলাদেশি শিল্পীকে ‘ফেলো’ হিসেবে নির্বাচিত করে তাদের বিভিন্ন মাধ্যমের শিল্পকর্মও প্রদর্শন করছে।

গতকাল বৃহস্পতিবার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় ‘ছবি মেলা ৯’কে কেন্দ্র করে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন উৎসব পরিচালক শহিদুল আলম, ছবি মেলার কিউরেটোরিয়াল টিমের সদস্য এ এস এম রেজাউর রহমান, মাহবুবুর রহমান, মুনেম ওয়াসিফ, তানজিম ওয়াহাব ও সালাহউদ্দিন আহমেদ, অংশগ্রহণকারী আলোকচিত্রী ভারতের সুশান্ত মণ্ডল এবং বাংলাদেশি আলোকচিত্রী নাসির আলী মামুন, সাহরিয়া শারমিন, নাজমুন নাহার কেয়া ও সরকার প্রতীক। সঞ্চালনা করেন ছবি মেলার প্রেস অ্যান্ড মিডিয়া বিভাগের ইনচার্জ মুনিরা মোরশেদ মুননী।

উদ্যোক্তারা জানান, এবারের ছবি মেলার বিষয় ‘অবস্থান্তর’। এবার মূল প্রদর্শনীস্থল শিল্পকলা একাডেমি, সঙ্গে পুরান ঢাকার আরো বেশ কিছু ঐতিহ্যবাহী স্থান।

এবারের ছবি মেলায় আজীবন সম্মাননা পুরস্কার পাচ্ছেন বাংলাদেশের প্রথম নারী আলোকচিত্রী সাঈদা খানম ও খ্যাতিমান আলোকচিত্রশিল্পী নাসির আলী মামুন।

শহিদুল আলম বলেন, ‘বাংলাদেশ এবং বাংলাদেশের আলোকচিত্রের ইতিহাস এই দুজন মানুষের কাছে চিরঋণী। আমরা তাঁদেরকে সম্মান জানাতে পেরে নিজেরা সম্মানিত বোধ করছি। ’ 

আজ বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে হতে যাচ্ছে ছবি মেলা ৯-এর উদ্বোধনী অনুষ্ঠান। উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।


মন্তব্য