kalerkantho


উদীচীর মাসব্যাপী ‘ভাষা অভিযাত্রা’ শুরু হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আদালত ও দাপ্তরিক কাজে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করাসহ কয়েকটি লক্ষ্যকে সামনে রেখে আজ থেকে মাসব্যাপী ‘ভাষা অভিযাত্রা’ কর্মসূচি শুরু করতে যাচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। আজ বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে শোভাযাত্রাসহ কেন্দ্রীয় শহীদ মিনারে মহান ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হবে এ কর্মসূচি।

উদীচী কেন্দ্রীয় কার্যালয় সূত্রে জানা গেছে, শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে আয়োজন করা হবে এ কর্মসূচির উদ্বোধনী দিনের অনুষ্ঠানমালা। সেখানে কর্মসূচি উদ্বোধন করবেন ভাষাসংগ্রামী ও উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি কামাল লোহানী। এরপর উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। তাতে ভাষাসংগ্রামী আহমেদ রফিক, উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি অধ্যাপক বদিউর রহমান, ডা. চন্দন দাশ ও ড. শাশ্বত ভট্টাচার্যের বক্তব্য রাখার কথা রয়েছে। ভাষা আন্দোলন এবং মহান স্বাধীনতাসংগ্রামের সময়কার বিভিন্ন গান ও আবৃত্তি পরিবেশন করবে উদীচীর শিল্পী-কর্মীরা।

ভাষার মাসজুড়ে উদীচীর কেন্দ্রীয় সংসদ এবং বিভিন্ন জেলা ও শাখা সংসদ সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করার দাবিতে পোস্টার-প্রচারপত্র বিতরণ, রচনা প্রতিযোগিতা, প্ল্যাকার্ড-ফেস্টুন হাতে সুসজ্জিত পদযাত্রা, পথনাটক এবং গান-আবৃত্তি-নৃত্য পরিবেশনা ও পথসভার মধ্য দিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির চেষ্টা চালাবে।


মন্তব্য