kalerkantho

25th march banner

রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়

আন্দোলনরত শিক্ষার্থীদের হলছাড়া করল প্রশাসন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ন্যূনতম ‘৩৩ ক্রেডিট’ পদ্ধতি বাতিলের দাবিতে চলমান আন্দোলন দমাতে একাডেমিক কার্যক্রম স্থগিতের পর এবার আন্দোলনকারীদের হলছাড়া করল কর্তৃপক্ষ। নোটিশ পেয়ে গতকাল বৃহসপতিবার সকাল ১০টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের টিনশেড হলের আন্দোলনকারী ২০১৪ ও ১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা হল ছাড়তে বাধ্য হয়।

শিক্ষার্থীদের অভিযোগ, আন্দোলনে অংশ নেওয়া ১৪ ও ১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা প্রায় সবাই ওই হলের আবাসিক ছাত্র হওয়ায় কৌশলে ওই হলে এই নোটিশ দেওয়া হয়েছে। কিন্তু অন্য হলে এই নোটিশ দেওয়া হয়নি। তা ছাড়া যেহেতু ছাত্ররা এই আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে, তাই ছাত্রী হলে এই নোটিশ দেওয়া হয়নি বলে তাদের দাবি।

গত বুধবার বিকেলে টানানো নোটিশে বলা হয়, ‘বিশ্ববিদ্যালয়ের টিনশেড হলের সব আবাসিক (১৪ ও ১৫ সিরিজ) ছাত্রদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য হল বন্ধ থাকবে। আগামীকাল সকাল ১০টার মধ্যে সব শিক্ষার্থীকে হল ছাড়ার নির্দেশ দেওয়া হলো। ’

এ বিষয়ে টিনশেড হলের সহকারী প্রাধ্যক্ষ মহিবুল ইসলাম বলেন, ‘শিক্ষার্থীদের আন্দোলনের ফলে অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক করার জন্য ওই দুই সিরিজের শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। তাদের একাডেমিক কার্যক্রম স্থগিত আছে। একাডেমিক কার্যক্রম শুরু হলে হল খুলে দেওয়া হবে। ’

প্রসঙ্গত, এর আগে ৩১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় ওই দুই শিক্ষাবর্ষের ক্লাস অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়। এর আগে গত ২৮ জানুয়ারি থেকে টানা চার দিন ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। এ বিষয়ে ৩০ জানুয়ারি শিক্ষার্থীদের সঙ্গে কর্তৃপক্ষ আলোচনায় বসলেও কোনো সুরাহা হয়নি।


মন্তব্য