kalerkantho


আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



দেশের বাইরে আটটি কেন্দ্রসহ সারা দেশে আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। আট শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের পরীক্ষায় ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী অংশ নেবে।

সূচি অনুসারে তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ২ মার্চ।

শিক্ষা মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, এবার আটটি বোর্ডের অধীনে এসএসসিতে ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে দুই লাখ ৫৬ হাজার ৫০১ জন ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ চার হাজার ২১২ শিক্ষার্থী পরীক্ষা দেবে। এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১৬ লাখ সাত হাজার ১২৪ জন। অনিয়মিত পরীক্ষার্থী এক লাখ ৭৬ হাজার ১৯৮ ও বিশেষ (এক থেকে চার বিষয়ে ফেল করা) পরীক্ষার্থী ৩০ হাজার ৯০০ জন। মান উন্নয়ন পরীক্ষার্থী তিন হাজার ২৯১ জন।

এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ৯ লাখ ১০ হাজার ৫০১ জন ছাত্র এবং আট লাখ ৭৬ হাজার ১১২ জন ছাত্রী। এবার এ পরীক্ষায় এক লাখ ৩৫ হাজার ৯০ শিক্ষার্থী বেড়েছে। এর মধ্যে ছাত্রী ৬৭ হাজার ৫২২ ও ছাত্র বেড়েছে ৬৭ হাজার ৫৬৮ জন। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল।

এবার তিন হাজার ২৩৬টি কেন্দ্রে ২৮ হাজার ৩৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবারের এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের সুযোগ নেই দাবি করে শিক্ষার্থী ও অভিভাবকদের কোনো মিথ্যা প্রশ্নের পেছনে না ছোটার আহ্বান জানিয়েছেন। কেউ ফেসবুকে বা অন্য মাধ্যমে ভুয়া প্রশ্ন তুলে দিলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা।


মন্তব্য