kalerkantho


৫০০ টাকায় ডটবাংলা ডোমেইন নিবন্ধন বইমেলায়

নিজস্ব প্রতিবেদক   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বাংলা ডোমেইন ডটবাংলা উদ্বোধনের পর নতুন বছরের প্রথম দিন থেকেই নিবন্ধনের আবেদন নেয় রাষ্ট্রায়ত্ত টেলিযোগাযোগ প্রতিষ্ঠান বিটিসিএল। একুশে বইমেলায় গ্রাহকদের জন্য ডটবাংলা ডোমেইন নিবন্ধনের সুযোগ রাখা হয়েছে। গতকাল বুধবার কম্পানির পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ কালের কণ্ঠকে বলেন, যাঁরা বইমেলায় নগদ টাকায় ডোমেইন আবেদন করতে চান তাঁরা বিটিসিএলের স্টলে এসে তা করতে পারবেন। বইমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণ অংশের ভাস্কর্যের পেছনে ৫০ নম্বর স্টল (বিটিসিএল স্টল) ও এর আশপাশে বিনা মূল্যে ওয়াইফাই সেবা থাকছে বলে জানিয়েছে বিটিসিএল।

গত ১ জানুয়ারি থেকে প্রথম পর্যায়ে ডোমেইন নিবন্ধন শুরু হয়। বাংলাদেশের সাংবিধানিক, সরকারি-আধাসরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও এর অঙ্গপ্রতিষ্ঠান; এ ছাড়া কপিরাইট, ট্রেডমার্ক বা ব্র্যান্ড নামের প্রতিষ্ঠান এবং গুগল, মাইক্রোসফট, ফেসবুকসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠান এ পর্যায়ে ডট বাংলা ডোমেইন নিতে পেরেছে। দ্বিতীয় পর্যায়ের নিবন্ধন শুরু হয়েছে ১ ফেব্রুয়ারি থেকে।

ডোমেইন নাম বরাদ্দের কাজটি হবে ‘আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে। যাঁদের ডট বিডি ডোমেইন আছে, তাঁরাও ডটবাংলা ডোমেইন নিতে পারবেন। সব ধরনের গ্রাহক বিটিসিএলের ওয়েবসাইটের সার্ভিস অপশনে গিয়ে বা বিডিআইএ ডটবাংলা অথবা bdia.btcl.com.bd ওয়েব ঠিকানায় গিয়ে অনলাইনে নিবন্ধন করতে পারবেন। এরপর জমা দিতে হবে ফি।

জানা গেছে, ডটবাংলা ডোমেইন নিবন্ধন করতে ৫০০ টাকা নেওয়া হচ্ছে। এ ছাড়া ডটবিডি ডোমেইন নিবন্ধন করা যাচ্ছে ৮০০ টাকায়।


মন্তব্য