kalerkantho


শাহবাগে সাংবাদিক নির্যাতন

৯ পুলিশকে অভিযুক্ত করে তদন্ত প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক   

১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



রাজধানীর শাহবাগ এলাকায় রামপালবিরোধী হরতাল চলাকালে সাংবাদিক নির্যাতনের ঘটনায় ৯ পুলিশকে অভিযুক্ত করে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার দপ্তরে প্রতিবেদন জমা দেন তদন্ত কমিটির সদস্যরা।

তবে প্রতিবেদনে অভিযুক্তদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে সে বিষয়ে কমিটির কোনো সদস্য মুখ খোলেননি।

গতকাল ডিএমপির রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার বলেন, ‘শাহবাগে সাংবাদিকদের মারধরের অভিযোগের তদন্ত শেষে দুপুরে কমিশনার স্যারের কার্যালয়ে প্রতিবেদন দেওয়া হয়েছে। তিনিই পরবর্তী কার্যক্রম নেবেন। ’ তবে প্রতিবেদনে কী বলা হয়েছে সে বিষয়ে তিনিও কিছু জানাননি।

গত ২৬ জানুয়ারি তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ডাকা হরতালের সংবাদ সংগ্রহ করতে গিয়ে পুলিশের হামলার শিকার হন এটিএন নিউজের ক্যামেরাপারসন আব্দুল আলীম ও রিপোর্টার ইহসান বিন দিদার। সাংবাদিক নির্যাতনের ঘটনায় এটিএন নিউজের পক্ষ থেকে উপব্যবস্থাপক মোশারফ আলম সিদ্দিকী অভিযোগ দায়ের করেন। এ ঘটনায় অভিযুক্ত এএসআই এরশাদকে ওই দিনই সাময়িক বরখাস্ত করা হয়। অন্যদের বিরুদ্ধেও বিভাগীয় ব্যবস্থা নেওয়ার পাশাপাশি ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটিকে দুই কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়।

তদন্ত কমিটির সদস্যরা হলেন ডিএমপির রমনা জোনের এডিসি (অ্যাডমিন) নাবিদ কামাল শৈবাল, এডিসি আজিমুল হক ও এসি ইহসানুল হক।

এটিএন নিউজের আহত দুই সংবাদকর্মী এখনো হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাঁরা জানান, ঘটনার সময় ক্যামেরায় ধারণ করা ভিডিও চিত্র ও স্থিরচিত্র থেকে হামলাকারী কয়েকজন পুলিশ সদস্যকে শনাক্ত করা হয়। এর মধ্যে শাহবাগ থানা পুলিশের এএসআই এরশাদ মণ্ডল, পুলিশ কনস্টেবল মোখলেছুর, হোসেন কবির ও সবুজ খান রয়েছে। এ ছাড়া আরো অন্তত ১০ থেকে ১২ জন পুলিশ সদস্যকে প্রাথমিকভাবে শনাক্ত করা সম্ভব হয়।  


মন্তব্য